জীবিকায়ন শিল্পপল্লী গঠন করা হবে: এলজিআরডি প্রতিমন্ত্রী

জীবিকায়ন শিল্পপল্লী গঠন করা হবে: এলজিআরডি প্রতিমন্ত্রী
পল্লী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন, আধুনিকায়ন, সুযোগ-সুবিধার সম্প্রসারণসহ সমন্বিত পল্লী উন্নয়নের লক্ষ্যে পণ্যভিত্তিক ‘জীবিকায়ন শিল্পপল্লী’ গঠন করা হবে বলে মন্তব্য করেছেন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

বুধবার (২৯ ডিসেম্বর) সকালে রাজধানীর কাওরান বাজারে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের পল্লী ভবনের সম্মেলন কক্ষে মাঠপর্যায়ের সমগ্র জেলা থেকে আগত উপ-পরিচালক পর্যায়ের কর্মকর্তাদের সম্মেলন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি এসব কথা বলেন।

পরিকল্পিত পল্লী গঠন ও পল্লী উদ্যোক্তা তৈরির জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তিনি।

প্রতিমন্ত্রী আরও বলেন, গ্রামীণ অর্থনীতিকে সমৃদ্ধ করাই ছিল জাতির পিতার মূল লক্ষ্য। সমতা ভিত্তিক বৈষম্যহীন ও দারিদ্র্যমুক্ত সমাজ প্রতিষ্ঠায় আজীবন সংগ্রাম করেছেন। বঙ্গবন্ধুর পল্লী উন্নয়ন দর্শনকে কেন্দ্র করে বিআরডিবি প্রতিষ্ঠালগ্ন থেকেই পল্লী বাংলার আর্থ-সামাজিক উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। কৃষি উৎপাদনে বৃদ্ধির পাশাপাশি অকৃষি খাতের উন্নয়নেও উল্লেখযোগ্য অবদান রাখছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের ভাগ্যোন্নয়নে উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডকে ৩০০ কোটি টাকা ঋণ তহবিল বরাদ্দ দিয়েছেন। ৪ শতাংশ সরল সেবামূল্যে ২ বছরে মেয়াদে সেই ঋণ বিতরণ করা হচ্ছে। ৩০০ কোটি টাকা ঋণ তহবিল বরাদ্দ দিয়েছেন। ৪ শতাংশ সরল সেবামূল্যে ২ বছরে মেয়াদে সেই ঋণ বিতরণ করা হচ্ছে।

অংশীদারত্বমূলক ও সমন্নিত পল্লী উন্নয়ন নিশ্চিত হলে প্রতিটি পল্লী উন্নত ও আত্মনির্ভরশীল পল্লীতে রূপান্তরিত হবে, যার মাধ্যমে ২০৪১ সালে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

বিআরডিবির মহাপরিচালক সুপ্রিয় কুমার কুন্ডুর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে দেশের সমগ্র জেলা থেকে আগত উপ-পরিচালকরা বক্তব্য রাখেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ