শীতে সুস্বাস্থ্যের জন্য যা করতে হবে

শীতে সুস্বাস্থ্যের জন্য যা করতে হবে
শীতের সময় সুস্বাস্থ্য গড়ে তোলার ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতা কাজ করে। তবে শীতেই আলসেমির পরিমাণ বাড়তে শুরু করে। তাই শীতে কষ্ট হলেও কিছু অভ্যাস গড়ে নিতেই হয়। তাছাড়া শীতে অবসাদ এবং ক্লান্তি থাকাটাই স্বাভাবিক। কিন্তু শীতে সুস্বাস্থ্য বজায় রাখার জন্যে এই চারটি অভ্যাস গড়ে নিতে পারেন।

পরিমিত ঘুম: শীতে মানুষ হয় অতিরিক্ত ঘুমায় বা কম ঘুমায়। বিছানায় কম্বল বা লেপ চাপিয়ে বিশ্রাম নেয়া মোটেও ভালো কিছু না। তাই পরিমিত ঘুমের দিকে মনোযোগ দিন। নাহলে ওজন বাড়বে।

নিজেকে সচল রাখুন: শীত এলেই কম্বলের চেয়ে সুখকর কিছু আছে কিনা খুঁজে পাওয়া মুশকিল হয়ে ওঠে। তাই শীতে নিজেকে কর্মক্ষম রাখুন। এসময় খেলাধুলা, ব্যায়াম আর হাঁটাহাঁটির অভ্যাস গড়ে তুলুন। নিজেকে ব্যস্ত রাখুন।

খাদ্যতালিকায় প্রোটিন বাড়ান: শীতে শর্করার চেয়ে খাদ্যতালিকায় প্রোটিনের গুরুত্ব বেশি হওয়া উচিত। অবশ্য শীতে সুস্বাদু খাবারের অনেক নজির সামনে আসতেই পারে। কিন্তু প্রোটিন মেটাবোলিজমে সাহায্য করে এবং ওজন কমাতে সাহায্য করে।

স্ট্রেস কমান: স্ট্রেসের কারণে ওজন বাড়ে। শীতে স্ট্রেস হওয়াটা স্বাভাবিক। বিশেষত ঠাণ্ডায় সবকিছুই বিরক্তিকর লাগে৷ তাই নিজেকে উষ্ণ রাখার চেষ্টা করুন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়