করোনার কারণে বেতন বন্ধ করছে ওয়াল্ট ডিজনি

করোনার কারণে বেতন বন্ধ করছে ওয়াল্ট ডিজনি
করোনাভাইরাস মহামারির কারণে বন্ধ থাকায় ব্যাপক ক্ষতির মুখে বিশ্বের বিনোদনভিত্তিক অন্যতম বড় কোম্পানি ওয়াল্ট ডিজনি। তাই চলতি সপ্তাহে ১ লাখ কর্মীকে বেতন দেবে না তারা। ফিন্যান্সিয়াল টাইসমের তথ্য অনুসারে প্রায় অর্ধেক কর্মীর জন্য বেতন বন্ধ করলে এক মাসে ৫০ কোটি ডলার সাশ্রয় হবে প্রতিষ্ঠানের।

ওয়াল্ট ডিজনি যুক্তরাষ্ট্র, ইউরোপ ও এশিয়ায় থিম পার্ক এবং হোটেল পরিচালনা করে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, গত বছরের শেষ তিন মাসে পার্ক ও বিভিন্ন পণ্যের মাধ্যমে ডিজনির অপারেটিং আয়ের পরিমাণ ১ দশমিক ৪ বিলিয়ন ডলার।

কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে, বিনা বেতনে ছুটিতে থাকা কর্মীদের জন্য সম্পূর্ণ স্বাস্থ্যসেবা সুবিধা সরবরাহ করা হবে এবং তার মার্কিন কর্মীদের সরকারের ২ ট্রিলিয়ন ডলারের পুনরুদ্ধার প্যাকেজের থেকে সুবিধার জন্য আবেদন করতে আহ্বান জানানো হয়েছে।

লকডাউনের কারণে যুক্তরাষ্ট্রে হু হু করে বেড়েছে বেকারভাতা আবেদনকারীর সংখ্যা। গত চার সপ্তাহে দেশটিতে ২ কোটি ৩০ লাখ মানুষ বেকারভাতার আবেদন করেছে। অর্থনৈতিক কার্যক্রম পুনরায় চালুর দাবিতে রাস্তায়ও নেমেছে অনেক মানুষ।

লকডাউনের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভ্রমণ বিষয়ক ও বিনোদন খাতের কোম্পানিগুলো।এয়ারলাইনসগুলো সরকারের কাছে আর্থিক সহায়তার জন্য লড়ছে।

তবে এর মধ্যেও ভালো ব্যবসা করছে ডিজনির অনলাইন স্ট্রিমিং সাইট ডিজনি প্লাস। এটি চালু হওয়ার পর থেকে মাত্র পাঁচ মাসে ৫ কোটিরও বেশি গ্রাহক সাবস্ক্রাইব করেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া