এক বছরে বিমা কোম্পানিগুলোর বিনিয়োগ বেড়েছে তিন হাজার কোটি টাকা

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২১-১২-২৩ ১৩:১৮:২১, আপডেট: ২০২১-১২-২৩ ১৩:৩৫:৩৪

২০২০ সালে প্রায় তিন হাজার কোটি টাকা বিনিয়োগ বেড়েছে দেশে ব্যবসা করা বিমা কোম্পানিগুলোর। সম্প্রতি অনুষ্ঠিত বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেনের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় বিমা কোম্পানিগুলোর চেয়ারম্যান, পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তারা (সিইও) অংশ নেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিআইএ জানিয়েছে, ২০২০ সালে দুই হাজার কোটি টাকার ওপরে বিনিয়োগ বেড়েছে জীবন বিমা কোম্পানিগুলোর। আর সাধারণ বিমা কোম্পানিগুলোর বিনিয়োগ বেড়েছে ছয়শ কোটি টাকার ওপরে।

সভায় উপস্থাপন করা প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালে বেসরকারি জীবন বিমা কোম্পানিগুলোর বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৩০ হাজার ৯২৮ কোটি টাকা, যা ২০১৯ সালে ছিল ২৮ হাজার ৬৬০ কোটি টাকা। এ হিসাবে ২০২০ সালে জীবন বিমা কোম্পানিগুলোর বিনিয়োগ বেড়েছে ২ হাজার ২৬৮ কোটি টাকা।

অন্যদিকে ২০২০ সালে বেসরকারি সাধারণ বিমা কোম্পানিগুলোর বিনিয়োগের পরিমাণ ছিল ৪ হাজার ৫৮৬ কোটি টাকা, যা এক বছর আগে ছিল ৩ হাজার ৯৫৯ কোটি টাকা। এ হিসাবে এক বছরে সাধারণ বিমা কোম্পানিগুলোর বিনিয়োগের পরিমাণ বেড়েছে ৬২৭ কোটি টাকা।

এদিকে, ২০২০ সালে বেসরকারি জীবন বিমা কোম্পানিগুলো প্রিমিয়াম আয় করেছে ৮ হাজার ৯২৬ কোটি টাকা, যা ২০১৯ সালে ছিল ৯ হাজার ৪৬ কোটি টাকা। জীবন বিমা কোম্পানিগুলোর লাইফ ফান্ড ২০২০ সালে বেড়ে হয়েছে ৩২ হাজার ৬৭১ কোটি টাকা, যা ২০১৯ সালে ছিল ৩১ হাজার ৮৩৮ কোটি টাকা। আর জীবন বিমা কোম্পানিগুলোর মোট সম্পদ ২০১৯ সালে ছিল ৩৮ হাজার ৮৪৩ কোটি টাকা, যা ২০২০ সাল শেষে বেড়ে দাঁড়িয়েছে ৪১ হাজার ৩৭৪ কোটি টাকা।

বিআইএ’র প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২০ সালে সাধারণ বিমা কোম্পানিগুলো মোট প্রিমিয়াম আয় করেছে ৩ হাজার ৩৯১ কোটি টাকা, যা ২০১৯ সালে ছিল ৩ হাজার ৪১১ কোটি টাকা। এ হিসাবে ২০২০ সালে সাধারণ বিমা কোম্পানিগুলোর প্রিমিয়াম আয় দশমিক ৫৮ শতাংশ কমেছে। আর ২০১৯ সালে সাধারণ বিমা কোম্পানিগুলোর সম্পদের পরিমাণ ছিল ৮ হাজার ৫৪৫ কোটি টাকা, যা বেড়ে ২০২০ সাল শেষে দাঁড়িয়েছে ৯ হাজার ৩৫৬ কোটি টাকা।

বার্ষিক সাধারণ সভায় ২০২০ সালের বার্ষিক প্রতিবেদনের ওপর আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ, ২০২০ সালের অডিট রিপোর্ট পর্যালোচনা ও অনুমোদন এবং ২০২১ সালের হিসাব নিরীক্ষার জন্য অডিট ফার্ম নিয়োগ ও পারিশ্রমিক নির্ধারণ অনুমোদন করেন সদস্যরা।

মেঘনা লাইফ ও কর্ণফুলি ইন্স্যুরেন্সের চেয়ারম্যান নিজাম উদ্দিন আহমেদ, চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান উপাধ্যক্ষ ড. মো. আব্দুস সহিদ, ইউনিয়ন ইন্স্যুরেন্সের চেয়ারম্যান মোজাফফর হোসেন পল্টু, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রথম ভাইস প্রেসিডেন্ট নাসির উদ্দিন (পাভেল), বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট এ কে এম মনিরুল হক, রুপালী ইন্স্যুরেন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পি. কে. রায়সহ বিভিন্ন কোম্পানির চেয়ারম্যান ও সিইওরা সাধারণ সভায় বক্তব্য দেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।