অ্যামাজনকে ২০০ কোটি রুপি জরিমানা

অ্যামাজনকে ২০০ কোটি রুপি জরিমানা
ফিউচার গ্রুপের সঙ্গে চুক্তি ইস্যুতে শেষ পর্যন্ত আমেরিকার ই-কমার্স জায়ান্ট অ্যামাজনকে প্রায় ২০০ কোটি রুপি জরিমানা করল ভারতের কমপিটিশন কমিশন অব ইন্ডিয়া (সিসিআই)।

কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, ফিউচার কুপনস প্রাইভেট লিমিটেডের সঙ্গে অ্যামাজনের দুবছর আগে যে চুক্তি হয়েছিল তা আপাতত স্থগিত থাকবে। ২০১৯ সালে ফিউচার গ্রুপ ও অ্যামাজনের মধ্যে যে চুক্তি হয়েছিল, তাতে একাধিক ভুল ছিল। সেই চুক্তিতে তথ্যও গোপন করা হয়।

অবশ্য অ্যামাজনের পক্ষ থেকে এখনও কোনো প্রতিক্রিয়া আসেনি। কোম্পানিটি বলছে, আপাতত কমিশনের রিপোর্ট খতিয়ে দেখবে এবং পরে তাদের ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানাবে।

অ্যামাজন এবং রিলায়েন্সের মধ্যে চলা একটি মামলার পরিপ্রেক্ষিতে সর্বপ্রথম বিষয়টি নজরে আসে। তারপরই এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের পক্ষ থেকে তদন্ত শুরু হয়। মূলত অভিযোগ ছিল, চুক্তি করার সময় বিদেশি মুদ্রা রেগুলেশন আইন বা ফেমা এবং প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ আইন বা এফবিআই লঙ্ঘন করা হয়েছে।

কয়েকদিন আগে অ্যামাজনের পক্ষ থেকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছিল, ফিউচার গ্রুপের সঙ্গে যে চুক্তি হয়েছে, তা যদি সরিয়ে নিতে বাধ্য করা হয় তাহলে বিদেশি বিনিয়োগকারীদের ওপর নেতিবাচক প্রভাব পড়বে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়