৩৬ কোম্পানিকে পুরস্কার দিল আইসিএবি

৩৬ কোম্পানিকে পুরস্কার দিল আইসিএবি
করপোরেট প্রতিষ্ঠানের বার্ষিক প্রতিবেদনের ওপর পুরস্কার দিয়েছে দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি)। এ বছর বিভিন্ন শ্রেণিতে সেরা বার্ষিক প্রতিবেদন, সমন্বিত প্রতিবেদন ও করপোরেট সুশাসনের জন্য তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত ৩৬টি কোম্পানিকে পুরস্কার দেওয়া হয়েছে।

প্রতিটি বিভাগে প্রথম, দ্বিতীয়, তৃতীয় পুরস্কার ছাড়াও ন্যূনতম স্কোর অর্জনকারী কোম্পানিগুলোকে মেরিট সার্টিফিকেট দিয়েছে আইসিএবি। তিনটি বিভাগে সেরা পারফরমার হওয়ার কারণে পুরস্কারপ্রাপ্তদের মধ্যে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড সার্বিকভাবে বিজয়ী হয়েছে।

বিভিন্ন ক্যাটাগরির মধ্যে আছে সরকারি ব্যাংক, বেসরকারি খাতের ব্যাংক, আর্থিক পরিষেবা খাত, উৎপাদন বিদ্যুৎ ও জ্বালানি খাত, বিমা খাত, ডাইভার্সিফাইড হোল্ডিংস, যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি, সরকারি খাত, অলাভজনক প্রতিষ্ঠান এনজিও/এনপিও, সেবা খাত, কৃষি খাত, করপোরেট সুশাসন ও সমন্বিত প্রতিবেদন।

মোট ৭২টি কোম্পানি আইসিএবি জাতীয় পুরস্কারের জন্য আইসিএবির পর্যালোচনা কমিটির (আরসিপিআর) কাছে বার্ষিক প্রতিবেদন জমা দেয়। মূল পুরস্কারের পাশাপাশি ১৩টি প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে মেরিট সার্টিফিকেট।

গতকাল রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ ছাড়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বাণিজ্য সংস্থা, নিয়ন্ত্রক সংস্থার অতিথি ও আইসিএবির অংশীদার ও পুরস্কারপ্রাপ্ত কোম্পানির প্রতিনিধিরা অনুষ্ঠানে যোগ দেন।

আইসিএবির সভাপতি মাহমুদউল হাসান খসরু অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। আরও বক্তব্য দেন রিভিউ কমিটি ফর পাবলিশড অ্যাকাউন্টস অ্যান্ড রিপোর্টসের চেয়ারম্যান মোহাম্মদ হুমায়ুন কবির।

ব্যাংক খাতে (প্রাইভেট) শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড প্রথম পুরস্কার পেয়েছে। ব্র্যাক ব্যাংক ও ব্যাংক এশিয়া যৌথভাবে দ্বিতীয় এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড তৃতীয় পুরস্কার পেয়েছে।

আর্থিক সেবা খাতে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড প্রথম পুরস্কার, বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড দ্বিতীয় ও ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড তৃতীয় পুরস্কার পেয়েছে।

উৎপাদন ক্যাটাগরি বা শ্রেণিতে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো (বিডি) লিমিটেড প্রথম পুরস্কার, আরএকে সিরামিক (বাংলাদেশ) লিমিটেড দ্বিতীয় ও রেকিট বেনকিজার বিডি লিমিটেড তৃতীয় পুরস্কার লাভ করে।

বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রথম পুরস্কার পায় সামিট পাওয়ার লিমিটেড। বিমা খাতে রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড, প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার লাভ করে।

ডাইভার্সিফাইড হোল্ডিং খাতে এসিআই লিমিটেড প্রথম পুরস্কার পেয়েছে। যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতে প্রথম পুরস্কার পেয়েছে গ্রামীণফোন লিমিটেড। সরকারি খাতে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) প্রথম পুরস্কার পেয়েছে। ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (আইডিসিওএল) পেয়েছে দ্বিতীয় পুরস্কার।

বেসরকারি সংস্থা (এনজিও)/ অলাভজনক সংস্থা বিভাগে সাজিদা ফাউন্ডেশন প্রথম পুরস্কার, ব্র্যাক ব্যাংক দ্বিতীয় পুরস্কার, ঘাসফুল ও কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) যৌথভাবে তৃতীয় পুরস্কার পেয়েছে। ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড সেবা খাতের প্রথম পুরস্কার পেয়েছে। কৃষি বিভাগে প্রথম পুরস্কার পেয়েছে গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

করপোরেট গভর্ন্যান্স ডিসক্লোজারে যৌথভাবে প্রথম পুরস্কার পেয়েছে ব্যাংক এশিয়া লিমিটেড ও লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড; শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড ও আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড যৌথভাবে দ্বিতীয় পুরস্কার ও ব্র্যাক ব্যাংক লিমিটেড তৃতীয় পুরস্কার পেয়েছে।

সমন্বিত প্রতিবেদনে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড প্রথম পুরস্কার, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড দ্বিতীয় পুরস্কার ও ব্যাংক এশিয়া তৃতীয় পুরস্কার পেয়েছে।

সার্টিফিকেট অব মেরিটপ্রাপ্ত অন্যান্য কোম্পানি হলো উদ্দীপন, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, জনতা ব্যাংক লিমিটেড, রূপালী ব্যাংক লিমিটেড, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড, মেরিকো বাংলাদেশ লিমিটেড, ওরিয়ন ফার্মা লিমিটেড, এমজেএল বাংলাদেশ লিমিটেড ও প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন