পণ্য উৎপাদন, পরিবহন ও সরবরাহ চেইন অব্যাহত রাখার নির্দেশ

পণ্য উৎপাদন, পরিবহন ও সরবরাহ চেইন অব্যাহত রাখার নির্দেশ
নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ অন্যান্য দৈনন্দিন ব্যবহার্য সামগ্রীর উৎপাদন, পরিবহন ও সরবরাহ চেইন অব্যাহত রাখতে সহযোগিতা দিতে সংশ্লিষ্ট সব পক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে রোববার বাংলাদেশ ব্যাংক একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনটি সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে। এর আগে বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়।

এই নির্দেশনাটি পরিপালনের জন্য প্রয়োজনীয় সহযোগিতা চেয়ে বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, সেনা সদর দফতরের আর্মড ফোর্সেস ডিভিশন, নৌ পরিবহন মন্ত্রণালয়, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, স্থল বন্দর কর্তৃপক্ষ, সব বিভাগীয় কমিশনার, সব জেলা প্রশাসক, সব পলিশ সুপারের কাছে চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, মাবিকো বাংলাদেশ লিমিটেড দেশের অন্যতম ভোজ্যতেল এডিবল অয়েল, হ্যান্ড স্যানিটাইজার, শিশুদের পণ্য, বিভিন্ন প্রসাধন সামগ্রী উৎপাদন, আমদানিকারক, ও সরবরাহকারী প্রতিষ্ঠান। করোনা প্রার্দুভাবের প্রেক্ষাপটে বর্ণিত পণ্য সমূহের মূল্য স্থিতিশীল রাখতে এর উৎপাদন, পরিবহন ও সরবরাহ চেইন অব্যাহত রাখা একান্ত অবশ্যক। তাই মাবিকো বাংলাদেশ লিমিটেডের পণ্য আমদানি-রফতানি, খালাস, পরিবহন ব্যবস্থা যাতে অব্যাহত থাকে, সে লক্ষ্যে সংশ্লিষ্ট দফতর বা কমান্ডারকে যথাযথ নির্দেশনা দেওয়া হলো।

এছাড়া বাংলাদেশ ব্যাংক এসব পণ্য আমদানির ক্ষেত্রে সরাসরি আমদানিকারকের মাধ্যমে প্রাপ্ত ডকুমেন্টের বিপরীতে পণ্য ছাড়করণ ও আমদানি দায় পরিশোধের বিষয়ে গাইডলাইন্স ফর ফরেন এক্সচেঞ্জ ট্রানজেকশনস-২০১৮ এর ৭ম অধ্যায়ের ২৬ অনুচ্ছেদে বর্ণিত নির্দেশনা মোতাবেক যথাবিহিত ব্যবস্থা নেওয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা