চীনকে হুঁশিয়ারি ট্রাম্পের

চীনকে হুঁশিয়ারি ট্রাম্পের
করোনাভাইরাস নিয়ে চীনের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, এ ভাইরাসের বিস্তারের জন্য চীনকে পরিণতি ভোগ করতে হতে পারে। তারা যদি দায়ী হয়, তাহলে অবশ্যই তাদের পরিণতি ভোগ করা উচিত।

শনিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন হুঁশিয়ারি উচ্চারণ করেন। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

হোয়াইট হাউসের প্রাত্যহিক ব্রিফিংয়ে ট্রাম্প বলেন, চীনে এই মহামারি শুরু হওয়ার আগেই তা থেমে যেতে পারতো। কিন্তু সেটা হয়নি। এখন পুরো দুনিয়া ভুগছে।

সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের গবেষকরা করোনাভাইরাসকে প্রাকৃতিক বলে মনে করছেন। তা সত্ত্বেও চীনের ল্যাবরেটরি থেকে নতুন করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে কিনা, তা খতিয়ে দেখতে শুরু করেছে গোয়েন্দা ও জাতীয় নিরাপত্তা কর্মকর্তারা। তবে এই তদন্ত এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সূত্রগুলো বলছে, চীন সরকারের স্পর্শকাতর গোয়েন্দা তথ্য পর্যালোচনা করে দেখা হচ্ছে। তবে এ সংক্রান্ত প্রকৃত সত্য হয়তো কখনোই জানা যাবে না।

ভাইরাসটি চীনের উহান শহরের একটি গবেষণাগারে তৈরি হওয়ার পর দুর্ঘটনাক্রমে তা ছড়িয়ে কিনা পড়েছে তা তত্ত্ব নিয়ে কাজ করছেন মার্কিন কর্মকর্তারা। তবে এ বিষয়ে এখনও কোনও সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি তারা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়