তালিকা অনুযায়ী বিক্রি হবে ওএমএস’র চাল

তালিকা অনুযায়ী বিক্রি হবে ওএমএস’র চাল
শিগগিরই শুরু হতে যাচ্ছে ওপেন মার্কেট সেল (ওএমএস) বা খোলাবাজারে চাল বিক্রি। তবে এবার সবাই এ সুবিধা পাবেন না। করোনা পরিস্থিতির কারণে কর্মহীন হয়ে পড়া শ্রমজীবী কিংবা দরিদ্র ও নিম্নবিত্ত- যারা আগে সরকারের কোনো সামাজিক সুরক্ষা কর্মসূচির সুবিধা গ্রহণ করেননি, কেবল তারাই এই সুবিধা নিতে পারবেন।

খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কর্মসূচি বাস্তবায়নে দেশজুড়ে চলছে তালিকা তৈরির কাজ। বিশাল এই কর্মযজ্ঞ ২২ এপ্রিলের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে তালিকা তৈরির কাজ শেষে হলে ওইদিন থেকেই চাল বিক্রি শুরু হবে।

ওএমএস কর্মসূচি বাস্তবায়নে বিভাগ ও জেলা পর্যায়ে সরকারের কমিটি রয়েছে। বিভাগীয় কমিশনারের নেতৃত্বে চলে বিভাগীয় কমিটি আর জেলা প্রশাসকের নেতৃত্বে চলে জেলা কমিটি। এই দুই কমিটি জনপ্রতিনিধিদের মাধ্যমে সুবিধাভোগীদের তালিকা তৈরি করে।

সেইসঙ্গে এই তালিকায় কোনো ধরনের অসঙ্গতি রয়েছে কি-না তাও কমিটি প্রধানরা যাচাই করে থাকেন। এবারও স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতায় কেবলমাত্র সিটি করপোরেশন ও পৌরসভায় বসবাসরত কর্মহীন, দরিদ্র, হতদরিদ্র কিংবা নিম্ন আয়ের মানুষদের তালিকা তৈরি করা হচ্ছে।

এ প্রসঙ্গে খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানম বলেন, ওএমএস কমিটি ওই তালিকা অনুমোদনের পর বরাদ্দ অনুযায়ী কার্ড তৈরি হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী যারা কোনো ধরনের সহায়তা পাচ্ছে না, বিশেষ করে সরকারি সহায়তা থেকে বঞ্চিত- এমন জনগোষ্ঠীই এই কার্ডের আওতায় আসবে।

বিশ্বজুড়ে মহামারি রূপ ধারণ করা করোনাভাইরাসের প্রভাব পড়েছে বাংলাদেশেও। করোনার সংক্রমণ ঠেকাতে গত ২৫ মার্চ সাধারণ ছুটি ঘোষণার পাশপাশি সব ধরনের জনসমাগম এড়াতে সব ধরনের যোগাযোগ, শিল্প কারখানা, পরিবহন ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করলে কর্মহীন হয়ে পড়ে স্বল্প আয়ের লাখ লাখ মানুষ। তাদের সুবিধা দেওয়ার পাশাপাশি সমাজের সরকারি সুবিধা বঞ্চিত কম আয়ের মানুষ এই কর্মসূচির আওতায় আসবেন।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব বলেন, এরই মধ্যে অনেক জেলায় তালিকা তৈরির কাজ শেষ হয়েছে। আগামী তিন-চারদিনের মধ্যে দেশের সবগুলো জেলায় তালিকা তৈরির কাজ শেষ হবে। সব মিলিয়ে আগামী ২২ এপ্রিল থেকে চাল বিক্রি শুরু করা যাবে। তবে যেসব জেলার তালিকা শেষ করে সুবিধাভোগীরা কার্ড হাতে পেয়েছে, সেসব জেলায় আগেই শুরু করতে পারবেন।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু