বন্ড এক্সপোজারের বাহিরে থাকবে: কস্ট প্রাইসে হবে বিনিয়োগ হিসাব

বন্ড এক্সপোজারের বাহিরে থাকবে: কস্ট প্রাইসে হবে বিনিয়োগ হিসাব
পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের ক্ষেত্রে কস্ট প্রাইস হিসেবে এক্সপোজার লিমিট গননা হবে। একই সাথে বন্ডকে এক্সপোজার লিমিটের বাহিরে রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (৩০ নভেম্বর) বিএসইসির প্রতিনিধি দলের সাথে বাংলাদেশ ব্যাংকের অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত জানানো হয়। বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ অর্থসংবাদকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বৈঠক সুত্রে জানা গেছে, বেলা তিনটার দিকে এই বৈঠক শুরু হয়। এতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে যোগ দেন কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ। সঙ্গে ছিলেন নির্বাহী পরিচালক সাইফুর রহমান। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর এ কে এম সাজেদুর রহমান খান, অফ সাইট সুপারভিশন বিভাগের মহাব্যবস্থাপক আনোয়ারুল ইসলাম।

প্রায় দুই ঘণ্টা আলোচনা শেষে অর্থসংবাদকে শামসুদ্দিন আহমেদ বলেন, ‘পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগসীমা ক্রয়মূল্যে বিবেচনা করা হবে।, স্ট্যাবিলাইজেশন ফান্ড গতিশীল করাসহ পুঁজিবাজার উন্নয়নে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। বিনিয়োগকারীরা এ দুই নিয়ন্ত্রক প্রতিষ্ঠানে সমন্বতি প্রচেষ্টার সুফল পাবেন ভবিষ্যতে।

এছাড়াও তিনি বলেন, বৈঠকে আমার মনে হয়েছে শেয়ারবাজারের উন্নয়নে বাংলাদেশ ব্যাংক খুবই আন্তরিক। যে কারনে তারা বন্ডে বিনিয়োগকে বিনিয়োগ সীমার বাহিরে রাখার অঙ্গিকার করেছেন। এছাড়া দীর্ঘদিনের চাহিদা বিনিয়োগ সীমা গণনায় বাজার দরের পরিবর্তে কস্ট প্রাইসকে বিবেচনায় নেবেন বলে জানিয়েছেন। এজন্য যা করণীয় তাই তারা করবেন।

এদিকে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ‘বিএসইসি ও কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে সৌহার্দ্যপূর্ণ আলোচনা হয়েছে। পুঁজিবাজারের উন্নয়নে দুই প্রতিষ্ঠান একযোগে কাজ করবে। আজকের আলোচনার প্রেক্ষিতে সামনে আরও আলোচনা হবে।’

এর আগে দেশের শেয়ারবাজার উন্নয়নের জন্য ইতিবাচক বার্তা দিয়েছে অর্থমন্ত্রনালয়। রোববার (২৮ নভেম্বর) অর্থমন্ত্রণালয় এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বৈঠকে বিষয়গুলোর সমাধানে উভয় পক্ষ একমত হয়েছে। শেয়ারবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের ক্ষেত্রে কস্ট প্রাইস হিসেবে এক্সপোজার লিমিট ধরা সহ বেশ কয়েকটি বিষয়ে সুনির্দিষ্ট গাইডলাইন আসবে যা দীর্ঘদিন যাবত শেয়ারবাজার সংশ্লিষ্ঠদের দাবী ছিল। এর মধ্যে বন্ডকে পুঁজিবাজারের এক্সপোজার লিমিটের বাহিরে রাখা হবে। একই সঙ্গে মিউচুয়াল ফান্ডে ব্যাংকগুলোর বিনিয়োগ এক্সপোজার লিমিটের বাহিরে থাকবে বলে অর্থসংবাদকে নিশ্চত করেছে সংশ্লিষ্ট সূত্র।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ