পুঁজিবাজারের জন্য ইতিবাচক বার্তা দিলো অর্থমন্ত্রনালয়

পুঁজিবাজারের জন্য ইতিবাচক বার্তা দিলো অর্থমন্ত্রনালয়
পুঁজিবাজারের জন্য ইতিবাচক বার্তা দিয়েছে অর্থমন্ত্রনালয়। পুঁজিবাজার সঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাংঘর্ষিক এমন কিছু বিষয় রয়েছে যা দীর্ঘ সময় যাবত সমাধান হয়নি। কিন্ত রোববার (২৮ নভেম্বর) অর্থমন্ত্রণালয় এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বৈঠকে বিষয়গুলোর সমাধানে উভয় পক্ষ একমত হয়েছে। সংশ্লিষ্ঠ সুত্র অর্থসংবাদকে এ বিষয়টি নিশ্চত করেছে।

অর্থমন্ত্রণালয় সুত্রে জানা গেছে, বৈঠকে অর্থমন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুর রউফ চৌধুরী, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহ এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ও কমিশনার অধ্যাপক ড. শেখ সামসুদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন। অর্থমন্ত্রণালয়ে বিকাল ৩ টা থেকে ৫ টা পর্যন্ত এ বৈঠক অনুষ্ঠিত হয়।

সূত্র মতে, পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের ক্ষেত্রে কস্ট প্রাইস হিসেবে এক্সপোজার লিমিট ধরা সহ বেশ কয়েকটি বিষয়ে সুনির্দিষ্ট গাইডলাইন আসবে যা দীর্ঘদিন যাবত শেয়ারবাজার সংশ্লিষ্ঠদের দাবী ছিল। এর মধ্যে বন্ডকে পুঁজিবাজারের এক্সপোজার লিমিটের বাহিরে রাখা হবে। একই সঙ্গে মিউচুয়াল ফান্ডে ব্যাংকগুলোর বিনিয়োগ এক্সপোজার লিমিটের বাহিরে থাকবে বলে অর্থসংবাদকে নিশ্চত করেছে সংশ্লিষ্ঠ সুত্র।

সুত্র জানায়, আগামী মঙ্গলবার শেয়ারবাজারের উন্নয়নে বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের বৈঠক অনুষ্ঠিত হবে। এর পূর্বে শেয়ারবাজারের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে একাধিক বৈঠক অনুষ্ঠিত হলেও তেমন কোন ইতিবাচক সিদ্ধান্ত আসেনি। তাই এবার কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে বৈঠকের পূর্বেই অর্থমন্ত্রণালয়ের সম্মতি নিয়ে কিছু বিষয় এগিয়ে রাখতেই এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে বৈঠক সুত্রে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসি'র কমিশনার অধ্যাপক ড. শেখ সামসুদ্দিন আহমেদ অর্থসংবাদকে বলেন, আজকের বৈঠক খুবই ফলপ্রসু হয়েছে শেয়ারবাজারে উন্নয়নের লক্ষ্যে করণীয় নিয়ে আজকের আলোচনা অনুষ্ঠিত হয়। এতে শেয়ারবাজারের সার্বিক দিক নিয়ে আলোচনা করা হয়।বাজারকে এগিয়ে নিতে বিএসইসির পক্ষ থেকে বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। শেয়ারবাজারের উন্নয়নে সর্বোচ্চ সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রণালয় থেকে।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ