আইসিএবির কাউন্সিলে নির্বাচিত হলেন যারা

আইসিএবির কাউন্সিলে নির্বাচিত হলেন যারা
ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে। এতে ঢাকা থেকে ১৮ জন ও চট্টগ্রাম থেকে ২ জন  নির্বাচিত হন।

ইনিস্টিটিউট অফ চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) হলো বাংলাদেশে পেশাজীবী হিসাববিজ্ঞানীদের জাতীয় সংস্থা। এটিই বাংলাদেশে একমাত্র প্রতিষ্ঠান যার সনদপ্রাপ্ত হিসাববিজ্ঞানী উপাধি দেওয়ার অধিকার আছে।

সম্প্রতি কাউন্সিলে নির্বাচিতদের মধ্যে রয়েছেন কামরুল আবেদিন এফসিএ, নাসির উদ্দিন আহমেদ এফসিএ, সাব্বির আহম্মেদ এফসিএ, মুহাম্মদ ফারুক এফসিএ, গোপাল ঘোষ চন্দ্র এফসিএ, এমবিএম লুৎফুল হাদি এফসিএ, ফাউজিয়া হক এফসিএ, মো. মাহমুদ হোসাইন এফসিএ, মো. সাহাদাত হোসাইন এফসিএ, মারিয়া হাওলাদার এফসিএ, মো. আবদুল কাদের জোয়াদ্দার এফসিএ, মো. হুমায়ুন কবির এফসিএ, আদিব হোসাইন খান এফসিএ, মাহমুদুল হাসান খুসরু এফসিএ, মো. ইয়াসিন মিয়া এফসিএ, নুর-ই-খোদা আবদুল মুবিন এফসিএ, মো. মনিরুজ্জার এফসিএ, মোহাম্মদ ফোরকান উদ্দিন এফসিএ।

আবেদিন কামরুল এফসিএ বর্তমানে এম.জে. আবেদিন অ্যান্ড কোংয়ের চার্টার্ড একাউন্ট্যান্টস। এছাড়া ২০১৩ সাল পর্যন্ত প্রতিষ্ঠানটির সদস্য ছিলেন এবং ২০১৬ সালে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। অপরদিকে ২০১৪-২০১৫ সালে ভাইস-প্রেসিডেন্ট এবং ১৯৯৮ সালে ডিআরসির চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। আবেদিন কামরুল ২০১৬ সালে সাফা বোর্ডের সদস্য ছিলেন।

আহমেদ নাসির উদ্দিন এফসিএ বর্তমানে এমএবিএস অ্যান্ড জে পার্টনার্স, চার্টার্ড একাউন্ট্যান্টস এর সিনিয়র পার্টনার। ২০০৯ সালে তিনি সংগঠনটির প্রেসিডেন্ট এবং ২০০৩-২০০৪ সালে ভাইস-প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। অপরদিকে সাত বারে ২১ বছর কাউন্সিলের সদস্য ছিলেন। ১৯৯১-২০০৩ সাল পর্যন্ত ছিলেন ফ্যাকালটি সদস্য। এছাড়ও তিনি ইন্টারন্যাশনাল এ্যাফেয়ার্স অ্যান্ড কোলাবোরেশন কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অন্য সদস্যদের মধ্যে সাব্বির আহম্মেদ এফসিএ বর্তমানে হুদা ভাসি চৌধুরী এন্ড কোং এর পার্টনার। ১৯৯৯-২০০০ সাল পর্যন্ত তিনি আইসিএবির ভিপি হিসেবে দায়িত্ব পালন করেছেন। অপরদিকে ১৯৯২-১৯৯৪ এবং ১৯৯৮-২০০০ সাল পর্যন্ত কাউন্সিলের সদস্য ছিলেন। এছাড়াও ২০০০ সালে আইডিসির চেয়ারম্যান, ১৯৮৯ সালে ডিআরসির চেয়ারম্যান এবং ১৯৮৬-১৯৯১ সাল পর্যন্ত ডিআরসির সদস্য ছিলেন।

বর্তমানে ফারুক মাহমুদ এফসিএ হাওলাদার ইউনুস অ্যান্ড কোং চার্টার্ড একাউন্ট্যান্টসের ম্যানেজিং পার্টনার। এছাড়া তিনি ফার্ম অব গ্রান্ট টরেন্টন ইন্টারন্যাশনাল লিমিটেডের সদস্য। অপরদিকে তিনি ২০২০ সালে সংগঠনটির চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। এছাড়া একই সালে তিনি পরীক্ষা কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এদিকে ২০২০ সালে এক্সিকিউটিভ কমিটিতে, ২০১৩-২০১৯ সালে প্রোফেশনাল ডেভলপমেন্ট কমিটিতে এবং কোয়ালিটি অ্যাসোউরেন্স কমিটিতে ২০২১ সালে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও ২০১৯ সালে রিয়েল এস্টেট কমিটিতে, ২০২১ সালে রেগুলেটরি অ্যাফের্সের কো-চেয়ারম্যান, ইনভেষ্টিগেশন অ্যান্ড ডিসিপিলিনারি কমিটিতে ২০১৩ সালে , ২০১৫ সালে এক্সিকিউটিভ কমিটির সদস্য এবং ২০১৩-১০২৪ সালে কাউন্সিলের সদস্য ছিলেন ফারুক মাহমুদ।

ঘোষ গোপাল চন্দ্র এফসিএ বর্তমানে আনোয়ার গ্রুপের অব ইন্ডাস্ট্রিজের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টরের দায়িত্ব পালন করছেন। ২০১৩ সালে তিনি সংগঠনটির ভাইস-প্রেসিডেন্ট (শিক্ষা ও প্রশিক্ষণ), ২০১৩-২০২১ পর্যন্ত সময়ে কাউন্সিল সদস্য ছিলেন। এছাড়া সিডিপি কমিটির চেয়ারম্যান, সাব-কমিটির সদস্য এবং বোর্ড অব স্ট্যাডিজ, এক্সামিনেশন কমিটি, টেকনিক্যাল অ্যান্ড রিসার্চ কমিটির সদস্য ছিলেন তিনি।

বর্তমানে হাদি এমবিএম লুৎফুল এফসিএ হাদি লুৎফুল অ্যান্ড কোং চার্টার্ড একাউন্ট্যান্টসের স্বত্বাধিকারী। তিনি আইসিএবির বিভিন্ন কমিটির সদস্য ছিলেন। এছাড়া তিনি জাতীয় বাজেটের প্রোপোজালে অবদান রেখেছেন।

হক ফাউজিয়া এফসিএ বর্তমানে এফএএমইএস অ্যান্ড আর চার্টার্ড একাউন্ট্যান্টসের পার্টনার হিসেবে রয়েছেন। এছাড়া সাধারণ বিমা কর্পোরেশনের পরিচালক এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের স্বাধীন পরিচালক। অপরদিকে তিনি পিডিসি-৬ বছর, এএসসি-২ বছর, আরসিপিএআর-২ বছর, এসএমপি-৭বছর, সিডাব্লিউএল-১ বছর, আরটিবিসিসি-১ বছর, পিসিওএমসিসি-১ বছর, এমআইএসডাব্লিউসি-২ বছর, ডাব্লিউআইএল-১ বছর, ওয়াইআর।

হোসাইন এমডি মাহমুদ এফসিএ বর্তমানে মাহমুদ সবুজ অ্যান্ড কোং আর চার্টার্ড একাউন্ট্যান্টস অ্যান্ড ম্যানেজমেন্ট কনসালটেন্টসের ম্যানেজিং পার্টনার। এশিয়ার ডেভলপমেন্ট ব্যাংক অব ইন্টারন্যাশনাল ফান্ড ফর অ্যাগ্রিকালচার ডেভলপমেন্টের কনসালটেন্সি এবং টোট্যাল লজিষ্টিকস লিমিটেডের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ফাইন্যান্স কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন।

হোসাইন এমডি সাহাদাত এফসিএ বর্তমানে এমএবিএস অ্যান্ড জে পার্টনার্স চার্টার্ড একাউন্ট্যান্টসের সিনিয়ন পার্টনার অ্যান্ড ব্রাঞ্চ ইন-চার্জ। এছাড়া তিনি অগ্রণী ব্যাংকের পরিচালক এবং রাজশাহী ওয়াশার ডিরেক্টরের দায়িত্ব পালন করছেন। অপরদিকে তিনি ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের (এফআরসি) টেকনিক্যাল কমিটির সদস্য।

হাওলাদার মারিয়া এফসিএ বর্তমানে হাওলাদার মারিয়া অ্যান্ড কোং চার্টার্ড একাউন্ট্যান্টসের স্বত্বাধিকারী। এছাড়া তিনি ভাইস প্রেসিডেন্ট (অপারেশন অ্যান্ড মেম্বার্স সার্ভিসেস-২০২১), কাউন্সিল মেম্বার (২০১৯-২০২১) এবং আইসিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পাল করেছেন।

জোয়াদ্দার মো. আবদুল কাদের এফসিএ বর্তমানে স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিএফওর দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি ২০২০-২০২১ সালে সংগঠনটির ভাইস প্রেসিডেন্টের (শিক্ষা এবং পরীক্ষা) দায়িত্বে ছিলেন। অপরদিকে ২০১৯-২০২১ সাল পর্যন্ত কাউন্সিলের সদস্য ছিলেন তিনি।

কবির মো. হুমায়ুন এফসিএ বর্তমানে শাইনপুকুর সিরামিকস লিমিটেডের সিইওর দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি এফবিসিসিআইর প্যানেল এ্যাডভাইজরের দায়িত্বে রয়েছেন। অপরদিকে তিনি এর আগে ৭ বার সংগঠনটির কাউন্সিল মেম্বার এবং ২০০৮ সালে প্রেসিডেন্ট এবং ২০০২ সালে ভাইস প্রেসিডেন্ট ছিলেন।

জিএস খান আবিদ হোসাইন এফসিএ রহমান রহমান হকের সিনিয়র পার্টনার। এছাড়াও তিনি ব্র‌্যাক গভর্নিং বডির সদস্য এবং এমসিসিআই এর টেক্সেশন উপ-কমিটির চেয়ারম্যান। একইসঙ্গে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ট্রাস্টি কমিটি ও বিএলএএসটির নির্বাহী কমিটির সদস্য।

জিএস মাহমুদুল হাসান খুসরু এফসিএ বর্তমানে এক্সপো গ্রুপ ও ডাটা ফোর্ট লিমিটেডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি ইনপোসাপেক্স, ফ্রেইট অপশনস্ ও মাসকো ইন্টারন্যাশনালের পরিচালকের দায়িত্ব পালন করছেন।

জিএস মোহাম্মদ ইয়াসিন মিয়া এফসিএ বর্তমানে এম এম ইয়াসিন এন্ড কোম্পানির সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন। একইসঙ্গে তিনি পি ফোর কনসাল্টিং প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান। জিএস নূর এ খোদা আব্দুল মোবিন এফসিএ ইঞ্জিনিয়ারিং ক্রেডিট রেটিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও। জিএস মোহাম্মদ ফোরকান উদ্দিন এম এম রহমান এন্ড কোম্পানির ম্যানেজিং পার্টনার। জিএস মনিরুজ্জামান এফসিএ এসিএনএবিআইএন চাটার্ড অ্যাকাউন্ট্যান্টস এর পার্টনার। এছাড়াও তিনি রুরাল ইলেক্ট্রিফিকেশান সদস্য।

অপরদিকে চট্রগ্রাম থেকে নির্বাচিতরা হলেন:মোঃ জহিরুল ইসলাম এফসিএ এবং সিদ্ধার্থ বড়ুয়া এফসিএ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন