ব্যাংকের চাকরিতে বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত কেন্দ্রীয় ব্যাংকের

ব্যাংকের চাকরিতে বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত কেন্দ্রীয় ব্যাংকের
করোনার কারণে যাদের ব্যাংকে চাকরির আবেদনের বয়স পেরিয়ে গেছে তাদের জন্য সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এক্ষেত্রে গত ১৯ আগস্ট জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত প্রজ্ঞাপন অনুসরণ করতে তফসিলি ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতিমালা বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।

সার্কুলারে বলা হয়, যে সকল ব্যাংক করোনা পরিস্থিতির কারণে চাকরিতে সরাসরি নিয়োগের লক্ষ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেনি সে সকল ব্যাংককে ৩১ ডিসেম্বর ২০২১ তারিখ পর্যন্ত প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২৫ মার্চ ২০২০ তারিখে নির্ধারণপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করা হলো।

এছাড়া, ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে বলেও সার্কুলারে জানানো হয়। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

এর আগে গত ১৯ আগস্ট জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব দীপংকর বিশ্বাসের স্বাক্ষর করা প্রজ্ঞাপনে বলা হয়, গত বছরের ২৫ মার্চের পর যাদের বয়সসীমা ৩০ পেরিয়েছে তারা এ বছর ডিসেম্বর পর্যন্ত সরকারি চাকরির জন্য আবেদন করতে পারবেন।

এতে ২১ মাস ছাড় পাবেন চাকরিপ্রার্থীরা। তবে বিসিএসের ক্ষেত্রে বয়স ছাড়ের এ সুযোগ প্রযোজ্য নয় বলে উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে। কারণ করোনার মধ্যেও বিসিএসের নিয়মিত বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা