আপাতত কারখানা চালুর চিন্তা নেই বিজিএমইএ’র

আপাতত কারখানা চালুর চিন্তা নেই বিজিএমইএ’র
চলতি মাসের শেষ দিকে বিশেষ ব্যবস্থায় শ্রমিকদের কর্মস্থলে এনে কিছু পোশাক কারখানা চালুর পরিকল্পনা নিলেও তা থেকে সরে এসেছে বিজিএমইএ।

পোশাক কারখানা মালিকদের সংগঠনের সভাপতি রুবানা হক শুক্রবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, স্বাস্থ্য অধিদপ্তর বৃহস্পতিবার নভেল করোনাভাইরাস নিয়ে সতর্কতা জারির পর ওই পরিকল্পনা বাদ দেওয়া হয়েছে।

আপাতত শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টিতে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়ার কথা বলেছেন তিনি।

বাংলাদেশে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করে নাগরিকদের ঘরে রাখতে সব ধরনের যান চলাচল ও কর্মকাণ্ড বন্ধ রেখেছে সরকার। সেই সঙ্গে বন্ধ রয়েছে অধিকাংশ পোশাক কারখানাও।

মাঝে এক দফা বাড়িয়ে আগামী ২৬ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করেছে। সেই সময়সীমা শেষ হলে কিছু কারখানা চালু করার জন্য ময়মনসিংহ, সিরাজগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, রংপুর ও বগুড়া অঞ্চলের শ্রমিকদের নিরাপদে কর্মস্থলে নিয়ে আসতে পরিবহনের ব্যবস্থা করার জন্য বিআরটিসির চেয়ারম্যানকে চিঠি লিখেছিলেন রুবানা হক।

সেই চিঠির প্রেক্ষিতে উদ্বেগ জানিয়ে আপাতত কারখানা না খোলার ব্যবস্থা নিতে সরকারের দাবি জানিয়েছে বামপন্থি দলগুলোর জোট গণতান্ত্রিক বাম ঐক্যজোট।

দেশে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় এই সময়ে পোশাক কারখানা চালু হলে ভয়ানক অবস্থা তৈরি হবে বলে সতর্ক করেন তারা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি