নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে ভোক্তা অধিকারের অভিযান

নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে ভোক্তা অধিকারের অভিযান
আগামী ২৫ এপ্রিল (সম্ভাব্য) থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান। করোনার পরিস্থিতি ও রমজানকে সামনে রেখে চাল, ডাল, তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল, সরবারহ নিশ্চিত ও ক্রেতা-বিক্রেতাদের সচেতনতা বাড়াতে অভিযান পরিচালনা করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

শুক্রবার সকাল থেকে রাজধানীর নিউমার্কেট ও হাতিরপুলসহ বিভিন্ন এলাকায় অভিযান চলছে। অভিযান পরিচালনা করছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের প্রধান কার্যালয়ের উপপরিচালক আতিয়া সুলতানা, মো. মাসুম আরেফিন ও সহকারী পরিচালক ইন্দ্রানী রায়।

অভিযান প্রসঙ্গে মাসুম আরেফিন জানান, এক সপ্তাহ পর পবিত্র রমজান মাস। এছাড়া দেশে মহামারি করোনা ভাইরাসের বিস্তার রোধে সাধারণ ছুটি চলছে। অনেক এলাকা লকডাউন করা হয়েছে। এমন পরিস্থিতিতে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য যৌক্তিক, স্বাভাবিক, স্থিতিশীল এবং সরবারহ নিশ্চিত করতে ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে অভিযান চালানো হচ্ছে।

অভিযান চলাকালে হ্যান্ডমাইকে চাল, ডাল, তেল, আদা, রসুন, পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা যথাযথভাবে প্রদর্শন এবং প্রদর্শনকৃত মূল্য অপেক্ষা অধিক মূল্যে বিক্রয় না করা, করোনাকে কেন্দ্র করে অতি মুনাফা লাভ থেকে বিরত থাকতে ব্যবসায়ীদের বলা হচ্ছে।

এছাড়া ক্রেতা-বিক্রেতার স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় মাস্ক, হ্যান্ডগ্লাভস ও হাত ধোয়ার পরামর্শ, অযথা বাহিরে ঘোরাফেরা না করার কথা বলা হচ্ছে-বলে জানান তিনি।

আসন্ন রমজান ও করোনার সংকটময় সময়ে যেসব ব্যবসায়ী ভোক্তাদের জিম্মি করে অধিক মূল্য আদায় করবে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে জানান অধিদফতরের এ কর্মকর্তা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু