মার্জিন ঋণের সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দিলো বিএসইসি

মার্জিন ঋণের সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দিলো বিএসইসি
পুঁজিবাজারে মার্জিন ঋণ তথা শেয়ার কেনার জন্য ব্রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংকের দেওয়া ঋণ সুবিধার সর্বোচ্চ সীমার শর্ত শিথিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার (১৫ নভেম্বর) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সাক্ষরিত এক নির্দেশনা জারি করেছে বিএসইসি।

নির্দেশনায় বলা হয়, বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণের বিবেচনা করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মার্চেন্ট ব্যাংকার ও পোর্টফোলিও ম্যানেজার) বিধিমালা ,১৯৯৬ এর বিধি ৩৬ মোতাবেক তফসিলে উল্লেখিত মার্জিন ঋণ প্রদান সংক্রন্ত নির্দেশনা নং ৬(১) এ প্রদত্ত ক্ষমতা বলে, পরবর্তী নির্দেশ না দেওয়া তালিকাভুক্ত যে কোন সিকিউরিটিজের পিই রেশিও ৪০ পর্যন্ত থাকলে সেই শেয়ার মার্জিনযোগ্য হবে। তবে ১ টাকার বিপরীতে ৮০ পয়সা মার্জিণ দিতে পারবে। অর্থাৎ অনির্দিষ্ট সময়ের জন্য বিদ্যমান ১:০.৮০ ঋণ সুবিধা বাড়িয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এর আগে গত বছরের ২১ সেপ্টেম্বর জারি করা নীতিমালা অনুযায়ী, ডিএসইএক্স ৪০০০ পয়েন্টের নিচে থাকলে মার্জিন হার হবে ১০০ শতাংশ। সূচক ৪০০০, ৫০০০ এবং ৬০০০ পয়েন্ট পার করলে এ হার ক্রমান্বয়ে ৭৫, ৫০ এবং ২৫ শতাংশে নামাতে হবে। গত মার্চ-এপ্রিল সময়কালে সূচক ৬০০০ পয়েন্টের কাছে এসে বারবার মুখথুবড়ে পড়ার প্রেক্ষাপটে আগের নীতিমালা স্থগিত করে একক পয়েন্টভিত্তিক নীতি আরোপ করে বিএসইসি।

এ নীতি অনুযায়ী, সূচক ৭০০০ পয়েন্ট পর্যন্ত মার্জিন হার হবে ৮০ শতাংশ এবং ৭০০০ পয়েন্ট পার করলে হবে ৫০ শতাংশ। তবে গত ১৬ আগস্ট এসে ফের ওই নীতিও সংশোধন করা হয়। এবার সূচকের ভিত্তি পয়েন্ট করা হয় ৮০০০, যা এখনও কার্যকর ছিলো। তবে এই নির্দেশনার পর পূর্বের মার্জিন ঋণ সংক্রান্ত সকল নির্দেশনা বাতিল হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত