সমন্বিত পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল করলো কেন্দ্রীয় ব্যাংক

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২১-১১-১১ ২৩:৪৯:৫৫, আপডেট: ২০২১-১১-১১ ২৩:৫৩:০৯

সমন্বিত পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল করলো কেন্দ্রীয় ব্যাংক

ছবি: সংগৃহীত

প্রশ্ন ফাঁসের প্রমাণ পাওয়ায় ৬ নভেম্বর অনুষ্ঠিত সমন্বিত পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্য ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হুমায়ুন কবির বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ৬ নভেম্বর আহ্ছানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের অধীনে ব্যাংকার্স সিলেকশন কমিটির অন্তর্ভুক্ত ব্যাংকের পরীক্ষা বাতিলে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (১১ নভেম্বর) সন্ধ্যায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটির আওতায় ৬ নভেম্বর বিকেলে রাজধানীর বিভিন্ন কেন্দ্রে রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকে অফিসার (ক্যাশ) নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১ হাজার ৫১১টি পদের বিপরীতে এ পরীক্ষায় অংশ নেন ১ লাখ ১৬ হাজার ৪২৭ চাকরি প্রত্যাশী।

এর মধ্যে সোনালী ব্যাংক ১৮৩টি, জনতা ব্যাংক ৫১৬, অগ্রণী ব্যাংক ৫০০, রূপালী ব্যাংক ৫ এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ৭টি পদ রয়েছে। পরীক্ষার পরপরই প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। একাধিক চাকরি প্রার্থীর দাবি, পরীক্ষা চলাকালীনই প্রশ্নের প্রিন্ট করা উত্তরপত্র ফেসবুকে পাওয়া যায়।

পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে পরের দিন বাংলাদেশ ব্যাংকের গভর্নর জফলে কবিরের কাছে স্মারকলিপি দেয় পরীক্ষায় অংশগ্রহণকারীদের একটি দল।

স্মারকলিপিতে পরীক্ষার্থীরা জানান, ৬ নভেম্বর বাংলাদেশ ব্যাংকের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত পাঁচ ব্যাংকের সম্মিলিত পরীক্ষা অনিয়ম ও অব্যবস্থাপনার মধ্য দিয়ে হয়েছে। পরীক্ষার প্রশ্নের উত্তর পরীক্ষা শুরুর আগেই সামাজিক যোগাযোগমাধ্যমে পাওয়া গেছে।

পরীক্ষার্থীরা আরও অভিযোগ করেন, বিভিন্ন কেন্দ্রে পরীক্ষার সময় শেষ হওয়ার পরেও পরীক্ষা দিতে দেওয়া হয়েছে। পরীক্ষায় পর্যবেক্ষক কম ছিলেন এবং কেন্দ্রে কেন্দ্রে পরীক্ষার প্রশ্নপত্র পৌঁছাতে দেরি হয়েছে। এছাড়া নানা অব্যবস্থাপনা ও চরম অনিয়ম ছিল বলে স্মারকলিপিতে উল্লেখ করেন পরীক্ষার্থীরা। ওই পরীক্ষা বাতিলসহ দ্রুত নতুন করে পরীক্ষা নেয়ার দাবি জানান তারা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।