শেয়ারবাজারে টেসলার শেয়ারের ব্যাপক দরপতন

শেয়ারবাজারে টেসলার শেয়ারের ব্যাপক দরপতন
সম্প্রতি টুইটারে এক জরিপ চালিয়েছেন বিশ্বের শীর্ষ ধনী ও বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। ওই টুইটার পোস্টে ইলনের প্রশ্ন ছিল, কর প্রদানের জন্য তিনি তাঁর টেসলার ১০ শতাংশ শেয়ার বিক্রি করবেন কি না। জরিপে উত্তর ‘হ্যাঁ’ বা ‘না’–এ দিতে বলা হয়। দেখা যায় ইলনের বেশির ভাগ অনুসারীই শেয়ার বিক্রির পক্ষে মত দিয়েছেন। এরপর শেয়ারবাজারে টেসলার শেয়ারের ব্যাপক দরপতন হয়েছে, কমেছে ৪ দশমিক ৯ শতাংশ।

ইলনের ওই জরিপে ভোট দেন ৩৫ লাখ মানুষ। এর ৫৮ শতাংশ মনে করেন, শেয়ার বিক্রি করে ইলনের কর দেওয়া উচিত। এই ১০ শতাংশের মূল্য প্রায় ২ হাজার ১০০ কোটি টাকা।

সম্প্রতি মার্কিন সিনেটে ডেমোক্র্যাটদের প্রস্তাবিত ‘বিলিয়নিয়ার ট্যাক্সের’ প্রতিক্রিয়ায় গত সপ্তাহে এ জরিপ করেন ইলন। তিনি আগেই জানিয়ে দেন, জরিপের ফলাফল যা–ই হোক না কেন, তিনি মেনে নেবেন। ডেমোক্র্যাটরা বিলিয়নিয়ারদের সম্পদ, যেমন শেয়ারের ওপর কর আরোপ করার পরিকল্পনা প্রস্তাব করেন।

শেয়ারের মূল্যের ওপর নির্ভর করে বিলিয়নিয়ারদের সম্পদ বৃদ্ধি বা হ্রাস পায়। কিন্তু তাঁরা শেয়ার বিক্রি করার পর লাভের ওপর কর প্রদান করেন। আগামী বছরের মধ্যে মাস্ককে একটি বড় ট্যাক্স বিল দিতে হবে। গত ৩০ জুন পর্যন্ত ইলনের কাছে টেসলার ১৭ কোটি ৫ লাখ শেয়ার রয়েছে।

ইলন মাস্ক ওই জরিপের পোস্টে বলেন, ‘দেখুন, আমি কোথাও থেকে নগদ বেতন বা বোনাস নিই না। আমার কাছে শুধু স্টক আছে। তাই ব্যক্তিগতভাবে কর দেওয়ার একমাত্র উপায় হলো স্টক বিক্রি করা।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া