আমাজনের ২০০ কোটি ডলারের শেয়ার বিক্রি

আমাজনের ২০০ কোটি ডলারের শেয়ার বিক্রি
সম্প্রতি স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ু সম্মেলনে বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস পরিবেশ পুনরুদ্ধারে ২০০ কোটি ডলার খরচ করার প্রতিশ্রুতি দিয়েছেন। আর এ প্রতিশ্রুতি বাস্তবায়ন করতেই তাঁর ই–কমার্স প্রতিষ্ঠান আমাজনের ২০০ কোটি ডলারের শেয়ার বিক্রি করেছেন তিনি। অবশ্য এতে বেজোসের সম্পদের খুব বেশি পরিবর্তন হয়নি।

মার্কিন সাময়িকী ফোর্বসের হিসাব অনুযায়ী, বেজোসের সম্পদের পরিমাণ বৃহস্পতিবার (৪ নভেম্বর) পর্যন্ত ১৯ হাজার ৯৪০ কোটি ডলার ছিল। বর্তমানে শীর্ষ ধনী ইলন মাস্কের চেয়ে তাঁর প্রায় ১১ হাজার ৮০০ কোটি ডলার কম সম্পদ রয়েছে।

চলতি বছর আমাজনের প্রায় ৮৮০ কোটি ডলারের শেয়ার বিক্রি করেছেন বেজোস। ১৯৯৮ সালে শেয়ার মার্কেটে যাওয়ার পর থেকে বেজোস ২ হাজার ৯০০ কোটি ডলারের শেয়ার বিক্রি করেছেন। ১৯৯৭ সালে কোম্পানিতে আমাজনের অংশ ছিল ৪২ শতাংশ, এখন তা কমে ১০ শতাংশের নিচে হয়েছে।

জুলাইতে আমাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সরে গেলেও এখনো কোম্পানির চেয়ারম্যান বেজোস। তবে বেজোসের মনোযোগ চলে গেছে বেশি তাঁর রকেট কোম্পানি ব্লু অরিজিনের দিকে। চলতি বছরে মহাকাশ ভ্রমণও করে এসেছেন তিনি। গ্লাসগোর সম্মেলনে সে কথাও তুলে ধরেন বেজোস। তিনি বলেন, তিনি যখন মহাকাশে ভ্রমণ করেছিলেন তখন তিনি প্রকৃতির ভঙ্গুরতা উপলব্ধি করেছিলেন। বেজোসের আর্থ ফান্ড সামগ্রিকভাবে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য ১০ বিলিয়ন ব্যয় করার পরিকল্পনা করেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া