করোনা পরিস্থিতি শিথিল হচ্ছে জার্মানিতে, কাজে ফিরছে মানুষ

করোনা পরিস্থিতি শিথিল হচ্ছে জার্মানিতে, কাজে ফিরছে মানুষ
জার্মানিতে করোনাভাইরাসের প্রকোপ ঠেকানোর জন্য যে সকল বিধিনিষেধ আরোপ করা হয়েছিল ধীরে ধীরে তা শিথিল করা হবে।

বুধবার বিকেলে জার্মান চ্যান্সেলর এঙ্গেলা ম্যার্কেলের সাথে সকল প্রদেশের মিনিস্টার-প্রেসিডেন্টদের ঘণ্টাব্যাপী ভিডিও কনফারেন্স শেষে এ সিদ্ধান্ত জানানো হয়।

কিছু বিধিনিষেধ শিথিল করা হলেও মেয়াদ বাড়নো হয়েছে কিছু বিধিনিষেধের। গুরুত্বপূর্ণ নতুন নিয়মগুলো হলো, মে মাসের ৪ তারিখ থেকে থেকে ধীরে ধীরে স্কুল খুলবে। সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ মে মাসের ৩ তারিখ পর্যন্ত বাড়ানো হয়েছে। ২ জনের বেশি একত্র হওয়া যাবে না এবং সবসময় ১.৫ মিটার দূরত্ব বজায় রাখতে হবে। বড় ইভেন্ট যেমন কনসার্ট, সভা, ফুটবল, কনফারেন্স ইত্যাদি কমপক্ষে আগস্টের ৩১ তারিখ পর্যন্ত নিষিদ্ধ থাকবে। পাবলিক প্লেসে এবং সুপারশপগুলোতে মাস্ক পরার জন্য জরুরি সুপারিশ করা হয়েছে। তবে বাধ্যতামূলক করা হয়নি। যে সকল দোকানের আয়তন ৮০০ বর্গমিটারের মধ্যে, শুধু তারা আগামী সোমবার (২০ এপ্রিল) থেকে খোলা রাখতে পারবে। তবে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত রেস্টুরেন্ট, বার এবং আবাসিক হোটেল বন্ধ থাকবে।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে জার্মান চ্যান্সেলর এঙ্গেলা ম্যার্কেল বলেছেন, আমরা যা অর্জন করেছি তা হলো একটি মধ্যবর্তী সাফল্য, বেশিও না কমও না। আমি জোর দিয়ে বলছি, এটি একটি ভঙ্গুর মধ্যবর্তী সাফল্য।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া