নয় হাজার ৮৬০ কোটি টাকা বিনিয়োগ সম্ভাবনা

নয় হাজার ৮৬০ কোটি টাকা বিনিয়োগ সম্ভাবনা
সপ্তাহব্যাপী বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলনে বিশ্বের ৩৮ দেশের ৫৫২টি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা ভার্চ্যুয়াল মাধ্যমে ৩৬৯টি বিজনেস টু বিজনেস (বিটুবি) অধিবেশনে অংশ নিয়েছেন। সেখান থেকে ১১৬ কোটি মার্কিন ডলারের বিনিয়োগের আশ্বাস মিলেছে, যা বাংলাদেশের মুদ্রায় ৯ হাজার ৮৬০ কোটি টাকা।

সপ্তাহব্যাপী বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন থেকে প্রাপ্তির বিষয়টি এভাবেই জানালেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমান। তিনি জানান, ১৩ দেশের ২০টি কোম্পানি যৌথ বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। আর বাংলাদেশ থেকে ২৬টি পণ্য আমদানির বিষয়ে বিদেশি প্রতিষ্ঠান ইতিবাচক মনোভাব দেখিয়েছে।

সোমবার (২ নভেম্বর) রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বার মিলনায়তনে আয়োজিত প্রেস ব্রিফিংয়ের এসব তথ্য জানান ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান। এ সময় উপস্থিত ছিলেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ।

মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের অংশ হিসেবে বাণিজ্য মন্ত্রণালয় ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) যৌথ আয়োজনে সপ্তাহব্যাপী বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন গতকাল শেষ হয়েছে।

রিজওয়ান রাহমান বলেন, অবকাঠামো, ওষুধ, ছাতা, কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ ও তথ্যপ্রযুক্তি খাতে চীন, নাইজেরিয়া, থাইল্যান্ড, শ্রীলঙ্কা ও ভারতের উদ্যোক্তারা সরাসরি বিনিয়োগের আগ্রহ দেখিয়েছেন। জ্বালানি, বিদ্যুৎ, নবায়নযোগ্য জ্বালানি, ডেইরি পণ্য, চামড়া, তৈরি পোশাক, ভোগ্যপণ্য, পাট, অটোমোবাইল খাতেও বিদেশি বিনিয়োগের সম্ভাবনা আছে।

বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ বলেন, সপ্তাহব্যাপী সম্মেলনের মধ্য দিয়ে করোনাকালে বাংলাদেশের প্রস্তুতি ও সক্ষমতার বিষয়টি সারা বিশ্বের কাছে তুলে ধরা সম্ভব হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ