আইএফসি ও এসএমই ফাইন্যান্স ফোরাম পুরস্কার পেল ব্র্যাক ব্যাংক

আইএফসি ও এসএমই ফাইন্যান্স ফোরাম পুরস্কার পেল ব্র্যাক ব্যাংক
‘নারী উদ্যোক্তাদের জন্য সেরা ব্যাংক’  হিসেবে ইন্টারন্যানাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) ও এসএমই ফাইন্যান্স ফোরাম এর পুরস্কার অর্জন করেছে ব্র্যাক ব্যাংক। গ্লোবাল এসএমই ফাইন্যান্স ফোরাম অ্যাওয়ার্ড-২০২১ এ প্লাটিনাম শ্রেনিতে এ মযার্দাপূর্ণ পুরস্কার লাভ করেছে প্রতিষ্ঠানটি।

ব্র্যাক ব্যাংকের নারী উদ্যোগ ‘তারা’ এর আওতায় ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ প্রদানে উদ্বাবনী উদ্যোগের স্বীকৃতি হিসেবে আইএফসি ও এসএমই ফাইন্যান্স ফোরাম ব্র্যাক ব্যাংককে এ পুরস্কারে ভূষিত করেছে।

গত ২১ অক্টোবর ব্র্যাক ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও এসএমই ব্যাংকিং এর প্রধান সৈয়দ আব্দুল মোমেন ভার্চুয়াল পুরস্কার বিতরণী অনুষ্ঠানে পুরস্কারটি গ্রহণ করেন।

২০১৭ সালে চালু হবার পর থেকে, ব্র্যাক ব্যাংক ‘তারা’ তৃণমূল পর্যায়ের সহস্র নারী উদ্যোক্তার কাছে সহজ ঋণের ক্ষেত্রে আস্থার প্রতীক হিসেবে স্থান করে নিয়েছে। সহজ শর্তে ঋণ, সক্ষমতা বৃদ্ধির প্রশিক্ষণ ও নেটওর্য়াকিংয়ের মাধ্যমে ‘তারা’ দেশের উদ্যমী নারী উদ্যোক্তাদের স্বপ্নপূরণে কাজ করে যাচ্ছে। তারা’র আওতায় ৫,০০০ এর অধিক নারী উদ্যাক্তাকে ৪৫০ কোটির বেশি ঋণ দেয়া হয়েছে, যার অধিকাংশই জামানতবিহীন।

দক্ষিণ এশিয়ার প্রতিবেশী দেশেগুলোর তুলনায় বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি বেশি হারে হচ্ছে। এর ফলে অর্থনৈতিক সুযোগ সৃষ্টি হওয়ায় দেশের অনেক নারী ব্যবসা শুরু করছেন। ব্র্যাক ব্যাংক ‘তারা’ এই উদ্যোক্তাদের উন্নয়নের সহযোগী হিসেবে পাশে এসে দাঁড়িয়েছে। ফলশ্রুতিতে নারী উদ্যোক্তাদের অর্থায়ন খাতে ব্র্যাক ব্যাংক গত কয়েক বছরে লক্ষ্যণীয় প্রবৃদ্ধি অর্জন করেছে।

এই আর্ন্তজাতিক পুরস্কার সম্পর্কে ব্র্যাক ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, “নারী উদ্যোগ ‘তারা’ এর মাধ্যমে ব্র্যাক ব্যাংক দীর্ঘদিন যাবৎ নারী উদ্যোক্তাদের সামনে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে। ব্র্যাক ব্যাংক ‘তারা’ দেশের তৃণমূল পর্যায়ের সহস্র নারী উদ্যোক্তার স্বপ্নপূরণে প্রচেষ্টা অব্যাহত রেখেছে। স্বনামধন্য উন্নয়ন সহযোগী আইএফসি ও এসএমই ফাইন্যান্স ফোরাম থেকে এই পুরস্কার অর্জন করতে পেরে আমরা গর্বিত ও সম্মনিত। এই আর্ন্তজাতিক সম্মান দেশের সেরা ব্যাংক হবার অগ্রযাত্রায় ব্র্যাক ব্যাংক-কে আরও একধাপ এগিয়ে দেবে।”

এসএমই ফাইন্যান্স ফোরাম এর সিইও ম্যাথু গ্যামসার বলেন, “প্রতি বছরই আমরা দেখছি অনেক প্রতিষ্ঠান এসএমই’র সহজ অর্থায়নে অবিশ্বাস্য উদ্যোগ গ্রহণ করছে। আমরা অনেক উদ্ভাবন পর্যবেক্ষণ করছি। লিঙ্গ, বয়স ও অন্যান্য বৈষম্য দূর হওয়ায় আমরা দেখছি যে, অনেক নতুন সম্ভাবনা সৃষ্টি হচ্ছে। গ্রাহকের স্বার্থকে অগ্রাধিকার দিতে আমরা নতুন উপায় দেখছি। অর্থায়ন দায়িত্বশীল হচ্ছে ও আরও সুফল নিয়ে আসছে। ২০২১ সালের পুরস্কার আমাদের সামনে বড় ধরনের উদ্ভাবন, অর্জন ও সম্ভাবনা নিয়ে এসেছে।”

ওর্য়াল্ড ব্যাংকের অঙ্গপ্রতিষ্ঠান আইএফসি এবং এসএমই ফাইন্যান্স ফোরামের উদ্যোগে আয়োজিত ও জি২০ এর গ্লোবাল পার্টনারশিপ ফর ফাইন্যান্সিয়াল ইনক্লোশন এর সমর্থনপুষ্ট গ্লোবাল এসএমই ফাইন্যান্স ফোরাম অ্যাওয়ার্ডস এসএমই উদ্যোক্তাদের উৎকর্ষ ব্যাংকিং সেবা প্রদানের জন্য আর্থিক খাতের প্রতিষ্ঠানসমূহকে স্বীকৃতি দেয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন