আয়-শেয়ারদর বেড়েছে ফেসবুকের

আয়-শেয়ারদর বেড়েছে ফেসবুকের
চলতি মাসে ফেসবুক ব্যবহারে বেশ কয়েকবার বিভ্রাটে পড়েছে ব্যবহারকারীরা। একই সঙ্গে ম্যাসেঞ্জার, ইনস্টাগ্রাম ও ওয়ার্কপ্লেস ব্যবহারেও সমস্যায় পড়েন তারা। দীর্ঘ সময় এভাবে অচল থাকায় বেশ ক্ষতির মুখে পড়তে হয় এই জায়ান্ট সংস্থাকে। তবে সম্প্রতি একটি পোস্টে প্রতিষ্ঠানটি জানায়, গত তিন মাসে তাদের উপার্জন প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে। একই সঙ্গে বেড়েছে প্রতিষ্ঠানটির শেয়ারদরও।

ফেসবুকের দাবি, গত ৯০ দিনে তারা আয় করেছে ৯০০ কোটি ডলার। গত বছর এই সময়ে তাদের উপার্জন ছিল ৭৮০ কোটি ডলার। এছাড়াও গত ১২ মাসে ফেসবুকের আয় বেড়েছে ৬ শতাংশ। এদিকে ৪ অক্টোবর ৬ ঘণ্টা ফেসবুক ডাউন থাকার ফলে ১০.৬ মিলিয়ন ক্ষতি হয়েছিল বলে জানিয়েছিল তারা। তবে সাম্প্রতিক চিত্র থেকে বোঝাই যায় ফেসবুকের জনপ্রিয়তার কমতি হয়নি একটুও।

বিবিসি জানায়, সোমবার কয়েক ঘণ্টার ট্রেডিংয়ে ফেসবুকের শেয়ার দর বৃদ্ধি পেয়েছে ১ দশমিক ৩ শতাংশ।

সম্প্রতি আইওএস ১৪ অপারেটিং সিস্টেমে নতুন প্রাইভেসি আপডেট করার জন্য ক্ষতির মুখে পড়ে ফেসবুক। সেই আপডেটের কারণে নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর জন্য টার্গেট অ্যাড সীমিত হয়ে পড়েছিল। বিভিন্ন উপাত্ত অনুযায়ী দেখা যায়, যুক্তরাষ্ট্রের বাইরে কটূক্তি ও অশ্লীলতা বন্ধে নিয়মিত মডারেশনে ব্যর্থ হয়েছে ফেসবুক।

কয়েক দিন আগে ফেসবুকের প্রায় ১৮ কোটি ব্যবহারকারীর ডাটা বেআইনিভাবে সংগ্রহ ও পাচারের অভিযোগে ইউক্রেনের নাগরিক আলেক্সান্ডার সোলেনচেঙ্কোর বিরুদ্ধে মামলা করেছে সংস্থাটি।

গত সোমবার ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বিনিয়োগকারীদের সঙ্গে একটি কনফারেন্সে বলেন, আমরা একটি সমন্বিত আক্রমণের শিকার হয়েছি। যেখানে আমাদের কিছু ডকুমেন্ট চুরি করে ফেসবুকের বিরুদ্ধে একটি মিথ্যা চিত্র দাঁড় করানোর অপচেষ্টা হয়েছে।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়