চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ শুরু
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ বুধবার।

বুধবার (২৭ অক্টোবর) শুরু হয়ে ভর্তি পরীক্ষা চলবে ৫ নভেম্বর পর্যন্ত। ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে আজ শুরু হচ্ছে ভর্তিযুদ্ধ। আগামীকালও বি ইউনিটের পরীক্ষা হবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনে ভর্তির জন্য আবেদন করেছেন ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৭ জন শিক্ষার্থী। আজ বুধবার (২৭ অক্টোবর) ও আগামীকাল বৃহস্পতিবার (২৮ অক্টোবর) ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট ও ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিট। ৫ অক্টোবর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সূত্রে জানা যায়, ‘এ’ ইউনিটে ১ হাজার ২১২টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৬৮ হাজার ১০৬ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৫৬ জন। ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৪২ হাজার ৬৬৮ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বেন ৩৫ জন। ‘সি’ ইউনিটে ৪৪১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১৩ হাজার ৯১৮ জন শিক্ষার্থী।

এই ইউনিটে প্রতি আসনে ভর্তির জন্য লড়বেন ৩২ জন। ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৬০টি আসনের বিপরীতে ৫৪ হাজার ২৪৯ জন আবেদন করেছেন। সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৪৭ জন লড়বেন। ২টি উপ-ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২ হাজার ২০ জন। এই উপ-ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বেন ১৬ জন। আর ‘ডি-১’ উপ-ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ২ হাজার ৯০২ জন প্রার্থী আবেদন করেছেন। এই উপ-ইউনিটে আসন প্রতি লড়বে ৯৭ জন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া আরটিভি নিউজকে বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আমরা ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছি। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সাদা পোশাকের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৭০০ সদস্য মোতায়েন থাকবেন। এছাড়া জালিয়াতি রোধে প্রক্টরিয়াল বডি ও বিশেষ টিম রয়েছে। শিক্ষার্থীদের যাতায়াতের জন্য পরীক্ষার সময় প্রতিদিন চলবে ১১ জোড়া ট্রেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়