ভিয়েতনামে ‘রাইস এটিএম’ থেকে ফ্রি চাল নিচ্ছে নাগরিকরা

ভিয়েতনামে ‘রাইস এটিএম’ থেকে ফ্রি চাল নিচ্ছে নাগরিকরা
করোনাজনিত সংকটের কারণে কর্মহীন হয়ে পড়া মানুষদের অন্ন জোগানে প্রশংসনীয় এক উদ্যোগ নিয়েছে ভিয়েতনাম। দেশজুড়ে ‘রাইস এটিএম’ বসিয়েছে তারা, সেখান থেকে দেওয়া হচ্ছে মাগনা চাল!

অন্যান্য দেশের তুলনায় ভিয়েতনামে করোনা তেমন প্রকোপ তৈরি করতে পারেনি। দেশটিতে এখন পর্যন্ত করোনারজনিত কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে ২৬৫ জন। কোনো মৃত্যুর ঘটনা নেই।

এরপরও সতর্কতামূলক সব ব্যবস্থা গ্রহণ করেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার ইন্দো-চীন ভুক্ত দেশটির সরকার। সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচল করতে দেওয়া হয়েছে কঠোর নির্দেশনা। কড়া বিধিনিষেধে অনেক ক্ষুদ্র ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ায় দেশটিতে কর্মহীন হয়ে পড়েছে হাজার হাজার মানুষ।

চলমান পরিস্থিতিতে যাদের আয়রোজগার বন্ধ হয়ে পড়েছে তাদের জন্য ব্যবসায়ী ও দাতাদের সহযোগিতায় ভিয়েতনামের অনেকগুলো শহরে বসানো হয়েছে ‘রাইস এটিএম’। সেখান থেকে পাওয়া যাচ্ছে ফ্রি চাল।

রাজধানী হ্যানয়ে আছে এমনই একটি ‘রাইস এটিএম’। বিশালাকার পানির ট্যাংক ভর্তি চাল আর চাল। ভিয়েতনামের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এখান থেকে প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ফ্রি চাল দেওয়া হয়।

মাগনা চাল নেওয়ার ক্ষেত্রে অবশ্যই বজায় রাখা হচ্ছে সামাজিক দূরত্ব। প্রত্যেকজনকে অবশ্যই অন্তত ছয় মিটার দূরত্ব বজায় রেখে দাঁড়াতে হয়। চাল গ্রহণের আগে অবশ্যই হাতে লাগাতে হয় হ্যান্ড স্যানিটাইজার।

উল্লেখ্য, বিশ্ব জুড়ে ১৯ লাখ ছাড়িয়ে গেছে কভিড-১৯ রোগী। আর মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১ লাখ ১৯ হাজার ৫০০।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া