বাবা দরজা খুলুন, খাবার নিয়ে এসেছি...

বাবা দরজা খুলুন, খাবার নিয়ে এসেছি...
দেশের এই পরিস্তিতিতে জনগণকে বাড়িতে থাকতে বাধ্য করার জন্য খুবই কঠোর হচ্ছে র‌্যাবসহ অন্যান্য আইন শৃংক্ষলা রক্ষাকারী বাহিনী। কিন্তু সেই কঠোর মানুষগুলোই রাতের আধারে মানবতার ফেরিওয়ালা হয়ে মানুষের দুয়ারে দুয়ারে খাবার পৌঁছে দিচ্ছেন। নারায়ণগঞ্জের মতো করোনার ‘হটস্পট’ গুলোতেও ভয়ও থাকছে না তাদের। মৃত্যুর ঝুঁকি নিয়েই রাতের আধারে হত দরিদ্র মানুষের দরজায় কড়া নেড়ে বলেন, বাবা দরজা খুলুন, খাবার নিয়ে এসেছি।

কঠোরতা আর মানবতার এমন দৃষ্টান্ত রাখছেন র‌্যাব-১১ এর সিও থেকে সাধারণ সদস্য পর্যন্ত সবাই। সামাজিক যোগাযোগ মাধ্যমে র‌্যাবের এমন কার্যক্রম বেশ আলোচিত হয়ে উঠেছে। নগরীর বিভিন্ন এলাকার মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, র‌্যাবের উচ্চপদস্থ কর্মকর্তারাও কাঁধে চাল-ডালের বস্তা নিয়ে যাচ্ছেন মানুষের বাড়ি বাড়ি।

নগরীর সানারপাড় এলাকার বাসিন্দারা ঘটনার বর্ননা দিয়ে বলেন, ‘রাত তখন প্রায় ১২টা। মহল্লার রাস্তায় ২টি র‌্যাবের গাড়ি এসে থামল। আমরা প্রথমে মনে করেছিলাম, বাইরে কেউ ঘোরাফেরা করছে কিনা তা দেখতে নিয়মিত টহলের অংশ। কিন্তু কয়েক মিনিটের মধ্যেই দেখতে পেলাম বস্তা বস্তা সামগ্রী কাধে নিয়ে হেটে মহল্লায় প্রবেশ করছেন র‌্যাব সদস্যরা।’

ওই এলাকার রমিজ উদ্দিন বলেন, রাত সাড়ে ১২টার দিকে দরজায় কড়া নেড়ে আওয়াজ আসলো, বাবা খোলেন, খাবার এনেছি, আমরা র‌্যাব। দরজা খুলেই অবাক হলাম, র‌্যাবের সদস্যদের কাধে খাদ্য সামগ্রীর বস্তা। দূর থেকেই বস্তাটি দরজার সামনে নামিয়ে র‌্যাবের একজন বললেন, প্রধানমন্ত্রী আপনাদের জন্য খাবার পাঠিয়েছেন। ঘরে মাত্র ৩-৪ দিনের খাবারই অবশিষ্ট ছিল। এমন সময় প্রধানমন্ত্রীর খাবার নিয়ে এসেছে র‌্যাব। খুশিতে চোখে পানি চলে এল।

পাশের এলাকার বাসিন্দা গার্মেন্টস কর্মী রিজিয়া বেগম বলেন, র‌্যাবের লোকেরা খাবার দিয়া গেছে, আবার আমার ছোট্ট সন্তান দেখে জিজ্ঞাসা করছে দুধ আছে কিনা। আমি শুধু কেঁদেছি আর দোয়া করেছি।

কথা হয় এক পা নেই পঙ্গু মনির মিয়ার সঙ্গে। তিনি বলেন, রাস্তার পাশে টঙ দোকান। কিন্তু লকাডাউনের জন্য ২৬ তারিখ থেকে বন্ধ। বাসায় যা ছিল সবাই শেষ। দুইদিন কোনো রকম চিড়া মুড়ি খেয়ে জীবন যাপন করছিলাম। দুধের বাচ্চাটাকেও দুধ খাওয়াতে পারছিলাম না। বাজার থেকে গিয়ে কিনে আনবো সেই টাকাও নেই। বাচ্চাদের থেকে মুখ লুকিয়ে আল্লাহ আল্লাহ করছিলাম। আল্লাহ আমার ডাক শুনেছেন। আমার বাচ্চাদের জন্য র‌্যাবের মাধ্যমে খাবার পাঠিয়েছেন।

এ ব্যাপারে র‌্যাবের সিনিয়র এএসপি আলেপ উদ্দিনের মন্তব্য জানতে চাইলে তিনি বলেন, কর্তব্য পালন করছি মাত্র। আর সবাইকে ঘরে থাকার অনুরোধ করছি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেঁয়াজের দামে শঙ্কায় কৃষক, ক্ষুব্ধ ক্রেতা
ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি বন্ধ
তিনদিন সেন্টমার্টিনের হোটেল-মোটেল বন্ধ
চিটাগাং সিনিয়রস ক্লাবের নতুন প্রেসিডেন্ট বাবলু
স্থলবন্দর এলাকায় মর্টারশেল, ধ্বংস করলো সেনাবাহিনী
রংপুরের তারাগঞ্জ সভাস্থলে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল শুরু
ময়মনসিংহে মালবাহী ট্রাকে ট্রেনের ধাক্কা, নিহত ৪
এক জালে ১৫৯ পোপা মাছ, দাম হাঁকছেন ২ কোটি
রেললাইনের ক্লিপ খুলে নিলো দুর্বৃত্তরা, অল্পের জন্য রক্ষা