রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হল খুলছে কাল

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হল খুলছে কাল
করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘ ১৮ মাস বন্ধ থাকার পর অবশেষে খুলছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল। রোববার (১৭ অক্টোবর) সকাল ১০টা থেকে শিক্ষার্থীরা হলে প্রবেশ করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. আজিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

হল প্রাধ্যক্ষদের সাথে কথা বলে জানা গেছে, আবাসিক হলগুলোতে শিক্ষার্থীদের অভ্যর্থনার জানাতে চলছে শেষ সময়ের প্রস্তুতি। করোনা ও ডেঙ্গু এই দুটি বিষয়কে গুরুত্ব দিয়ে হলগুলো প্রস্তুত করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের শাহ মখদুম হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড.আরিফুর রহমান জানান, করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে স্বাস্থ্যবিধি মেনে অর্থাৎ হাত ধোয়া, মাস্ক পরিধান করা ও শরীরের তাপমাত্রা পরিমাপের মাধ্যমে শিক্ষার্থীদের হলে প্রবেশ করানো হবে। এছাড়া ডেঙ্গুর প্রকোপ বাড়ার সম্ভাবনা থাকায় হলের অভ্যন্তরসহ চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়েছে। এছাড়া চকোলেট, ফুল দিয়ে শিক্ষার্থীদের অভিবাদন জানানো হবে বলেও জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের হল প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক জুলকার নায়েন বলেন, ‘শিক্ষার্থীদের হলে ফেরাতে বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা অনুযায়ী সমস্ত প্রস্তুতি সম্পন্ন করেছি। হলগুলোর ফটকে করোনা সচেতনতামূলক ব্যানার ফেস্টুন লাগানো হয়েছে। এছাড়া হাত ধোয়ার জন্য প্রত্যেকটি হলের সামনে বেসিন বসানো হয়েছে। এছাড়া পর্যাপ্ত পরিমাণ হ্যান্ড স্যানিটাইজার ও মাস্কও সরবরাহ করা হবে।’

তিনি আরও জানান, হলে ওঠার পর কোনো শিক্ষার্থী করোনা আক্রান্ত হলে তার আইসোলেশনের জন্য প্রত্যেকটি হলে আইসোলেশন রুমের ব্যবস্থা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের মতিহার হলেও এমন আইসোলেশন কক্ষের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মুস্তাক আহমেদ।

ছাত্রী হলের গণরুম সম্পর্কে জানতে চাইলে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. শর্মিষ্ঠা রায় জানান, গণরুমগুলোতে শিক্ষার্থীরা থাকতে পারবে। তাদের স্বাস্থ্য সংক্রান্ত কোনো সমস্যা না হয় সেদিকে খেয়াল রাখা হচ্ছে।

জানা যায়, হলে প্রবেশ করতে শিক্ষার্থীদের করোনার টিকার ন্যূনতম এক ডোজ গ্রহণ বাধ্যতামূলক করেছে প্রশাসন। সেক্ষেত্রে টিকা গ্রহণের সনদপত্র জমা দিতে হবে শিক্ষার্থীদের। টিকা নেওয়া না থাকলে হলে প্রবেশের আগে টিকা নেওয়ার সুযোগ থাকছে শিক্ষার্থীদের। ১৭ অক্টোবর সকাল সাড়ে ৯টা থেকে ২২ অক্টোবর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে টিকা নিতে পারবেন শিক্ষার্থীরা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি