এ বছরও হচ্ছে না আয়কর মেলা

এ বছরও হচ্ছে না আয়কর মেলা
করোনার কারণে গত বছরের ন্যায় এবারো আয়কর মেলা আয়োজন না করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে করদাতাদের সুবিধার্থে সব কর অঞ্চলে নভেম্বর মাসজুড়ে আয়কর মেলার সুবিধা দেয়া হবে।

করদাতাদের ৩০ নভেম্বরের মধ্যে স্ব স্ব করাঞ্চলে রিটার্ন জমা দিতে হবে। সোমবার এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে এনবিআর।

কর অঞ্চলগুলোতে করদাতাদের সেবা নিশ্চিত করতে এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিমের নেতৃত্বে ১১ সদস্যের কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটি গঠনের কথাও বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

এর আগে ২০২০ সালেও করোনা সংক্রমণের কারণে মেলা আয়োজন থেকে বিরত ছিল এনবিআর।

সাধারণত নভেম্বর মাসের প্রথম সপ্তাহে রাজধানী ঢাকা, বিভাগ, জেলা, উপজেলাসহ দেশজুড়ে কর মেলার আয়োজন করা হয়ে থাকে। ২০১০ সাল থেকে এ মেলার আয়োজন করে আসছে এনবিআর। সর্বশেষ ২০১৯ সালের কর মেলায় ৬ লাখ ৫৫ হাজার করদাতা বার্ষিক রিটার্ন জমা দেন। ওই বছর ২৫ লাখের মতো রিটার্ন জমা পড়েছিল।

টিআইএন থাকলেই গত বছর থেকে আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করেছে এনবিআর। জরিমানা এড়াতে ৩০ নভেম্বরের মধ্যে করদাতাদের রিটার্ন দাখিল করতে হবে। করযোগ্য আয় থাকলে সব শ্রেণির মানুষকেই আয়কর বিবরণী বা রিটার্ন জমা দিতে হয়। অবশ্য যাদের অল্প আয় তাদের জন্য গত বছর থেকে এক পৃষ্ঠার ফরম চালু করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি