বড় পরিসরে লাইফস্টাইল ব্র্যান্ড নিয়ে আসছে ফরচুন সুজ

স্টাফ করেসপন্ডেন্ট, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২১-১০-১৪ ০০:২৯:৩৬

পুঁজিবাজারে তালিকাভুক্ত পাদুকা রপ্তানিকারক কোম্পানি ফরচুন এবার সহযোগী প্রতিষ্ঠান গঠন করবে। ফরচুন গ্যালারি লিমিটেড নামে লাইফস্টাইল ব্র্যান্ডের একটি কোম্পানি গঠনের সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। দেশের অভ্যন্তরিন বাজারকে টার্গেট করে বৃহত পরিসরে এ ব্র্যান্ড নিয়ে আসছে ফরচুন। সংশ্লিষ্ঠ সুত্রে এ তথ্য জানা গেছে।

সুত্র জানায়, আন্তর্জাতিক বাজারে সফলতার পর জুতা প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফরচুন এখন স্থানীয় বাজারে পা রাখতে চায় নতুনভাবে। এর জন্য ফরচুন গ্যালারি লিমিটেড নামে একটি কোম্পানি গঠন করবে যা ফরচুন গ্যালারি ব্র্যান্ড নামে সারা দেশে আউটলেট চালাবে।যেখানে পাদুকাসহ লাইফস্টাইল পণ্য বিক্রি করবে। নতুন এ কোম্পানিটি ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধন নিয়ে গঠিত হবে এবং এর পরিশোধিত মূলধন হবে ৫ কোটি টাকা।

জানা গেছে, ফরচুন সুজ ফরচুন গ্যালারিতে ৪৯ শতাংশ শেয়ার ধারন করার সিদ্ধান্ত নিয়েছে। বাকি শেয়ার অন্য প্রোমোটারদের কাছে থাকবে। যেখানে নারী উদ্যোক্তা হিসেবে আত্বপ্রকাশ করতে যাচ্ছেন একজন ক্রিকেটারের মা।

এদিকে সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রভাবশালী বিজনেস ম্যাগাজিন ফোর্বসের ‘এশিয়ার সেরা ২০০ আন্ডার এ বিলিয়ন’ প্রতিষ্ঠানের তালিকায় ফরচুন সুজ লিমিটেডের নাম উঠে আসে। যার ফলে কোম্পানিটির শেয়ারের দামে বড় ধরনের উল্লম্ফন ঘটেছে।

ফোর্বস ম্যাগাজিনের খবরে বলা হয়, বিপণন ও লাভে এশিয়ার সেরা ২০০টি কোম্পানির তালিকায় ঠাঁই পেয়েছে বাংলাদেশের কোম্পানি স্কয়ার, রেনাটা ও ফরচুন।

ম্যাগাজিনটির প্রতিবেদনে তালিকায় তিন নম্বরে থাকা ফরচুন সুজের বাজার মূল্য দেখানো হয়েছে ২ কোটি ৮০ লাখ ডলার। আর বিক্রি ও নিট আয় যথাক্রমে এক কোটি ৮০ লাখ ও ত্রিশ লাখ ডলার। ১০ বছর আগে যাত্রা শুরু হওয়া ফরচুন সুজ পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০১৬ সালে। বরিশাল ও সাভারে এর তিনটি কারখানা রয়েছে।

এদিকে গত ছয় মাসে ডিএসইতে ফরচুনের শেয়ারের দাম ৪০০ শতাংশ বেড়েছে। অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে, ডিএসই দুইবার দর বৃদ্ধির কারন জানতে চেয়েছিল। কিন্তু কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছিল দর বৃদ্ধির মত কোন অজানা মূল্য সংবেদনশীল তথ্য তাদের জানা নেই।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।