সুইডেন প্রবাসী রহমান মৃধার নতুন দুটি বই বাজারে

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২১-১০-১০ ১৪:৩৯:২২, আপডেট: ২০২১-১০-১০ ১৪:৪১:৫১

বিশ্বখ্যাত আমেরিকান ওষুধ নির্মাণ শিল্প প্রতিষ্ঠান ফাইজারের প্রোডাকশন অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের সাবেক পরিচালক রহমান মৃধার নতুন দুটি বই বাজারে এসেছে। সুইডেন প্রবাসী রহমান মৃধার ‘আমার বাংলাদেশ’ ও ‘জাগো বাংলাদেশ’ বই দুটি এবারো বাংলাদেশে ফুটবল খেলোয়াড় তৈরির প্ল্যাটফর্ম ‘ফুটবলারস হান্ট একাডেমি’র জন্য উৎসর্গ করেছেন।

তার বই দুটি ক্রয়ের মাধ্যমে যে টাকা আসবে সেটা তিনি এই একাডেমির উন্নয়নের জন্য দেবেন। এছাড়া যারা এ একাডেমির সদস্য হবেন তাদের বিনামূল্যে বই উপহার দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। এর আগে ‘হৃদয়ে বাংলাদেশ’ নামে তার প্রকাশিত প্রথম বইটিও ফুটবল খেলোয়াড় তৈরির প্ল্যাটফর্মের জন্য উৎসর্গ করেছিলেন।

‘আমার বাংলাদেশ’ ও ‘জাগো বাংলাদেশ’ বই দুটি প্রকাশ করেছে প্রীতম প্রকাশ। প্রচ্ছদ এঁকেছেন নিয়াজ চৌধুরী তুলি।

তার লেখাগুলো বই হিসেবে প্রকাশ হওয়ার আগে দেশের শীর্ষ স্থানীয় জাতীয় দৈনিক প্রথম আলো, যুগান্তর, সমকাল, ইত্তেফাক, নয়া দিগন্ত, অধিকার, ডেল্টা টাইমস, দৈনিক শিক্ষা, অর্থ সংবাদ, ইনকিলাব, বাংলাদেশ জার্নাল, জাগো নিউজ, সময় নিউজসহ অনেক পত্রিকায় প্রিন্ট ও অনলাইন সংস্করণে প্রকাশ হয়েছে। সেগুলো একত্রিত করে প্রকাশ হয়েছে ‘আমার বাংলাদেশ’ ও ‘জাগো বাংলাদেশ’ বই দুটি।

তার লেখায় বেশিরভাগ অংশজুড়ে ছিল বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা নিয়ে। এরপর সবচেয়ে বেশি আলোচনায় এসেছে লাল-সবুজের পতাকা ক্রিকেটের মতো করে ফুটবলেও বিশ্ব মাতাবে বাংলাদেশ। এজন্য কী করতে হবে সে বিষয়ে অভিজ্ঞতার আলোকে নানান পরামর্শ দিয়েছেন।

বইটিতে শুধু শিক্ষা বা খেলাধুলা বিষয়ে নয়; বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি থেকে শুরু করে করোনা মহামারি, গণতন্ত্র, দুর্নীতি, ভালোবাসা, প্রত্যাশা, বিদেশে বাংলাদেশের অবস্থান, দেশের সমসাময়িক ইস্যু সবই রয়েছে। স্বাধীনতা যুদ্ধের সময় তার হৃদয়ে গেঁথে থাকা গল্পগুলোও জায়গা পেয়েছে বইটিতে।

লেখক বাংলাদেশের গণমাধ্যম ছাড়াও সুইডেনের বিখ্যাত জাতীয় দৈনিক দগেন্স নিহেতার ও ইয়তেবরি পোস্ট পত্রিকাতে নিয়মিত কলাম লেখেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।