দেশে প্রথম ‘আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড’ শুরু শুক্রবার

দেশে প্রথম ‘আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড’ শুরু শুক্রবার
দেশে প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড (আবিসিওএল)’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ৮ অক্টোবর (শুক্রবার) আন্তর্জাতিক এ প্রতিযোগিতা শুরু হবে।

বুধবার (৬ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারের বিসিসি অডিটোরিয়ামে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক এ তথ্য জানান। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) সংবাদ সম্মেলনটির আয়োজন করে।

তিন দিনব্যাপী ‘আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড (আবিসিওএল)’ চলবে ১০ অক্টোবর রোববার পর্যন্ত।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তরুণ প্রজন্মের জন্য প্রতি বছরই বিশেষভাবে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। হংকং থেকে শুরু হওয়া অলিম্পিয়াড এবারই প্রথম বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে। দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষে এই বিশেষ আয়োজন অন্যমাত্রা যোগ করবে।

এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব ড. মো. আব্দুল মান্নান, অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১- এর চেয়ারম্যান এবং টেকনোহেভেন কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সিইও হাবিবুল্লাহ এন করিম। এতে অনলাইনে সংযুক্ত হন হংকং ব্লকচেইন সোসাইটির প্রেসিডেন্ট ড. লরেন্স মা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে পলক বলেন, বিশ্বে ব্লকচেইন প্রযুক্তির দ্রুত বিকাশ এবং প্রসারের সঙ্গে তাল মিলিয়ে চলতে প্রতি বছর আন্তর্জাতিকভাবে এই আয়োজনটি করা হয়। প্রতিযোগিতার প্রতিপাদ্য হচ্ছে ‘অনুপ্রেরণামূলক ক্ষমতায়ন এবং উদ্ভাবন’।

আয়োজকরা জানান, ‘ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২১’- বিজয়ী ১২টি দল এই আয়োজনের আন্তর্জাতিক পর্যায়ে অংশ নিচ্ছে। বিশ্বব্যাপী শিক্ষার্থীরা এই বৈশ্বিক প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

বিজয়ীদের জন্য সর্বমোট ৪০ হাজার মার্কিন ডলারেরও বেশি মূল্যের পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। থিমভিত্তিক প্রজেক্টগুলো হচ্ছে- ডকুমেন্ট অথেনটিকেশন, ই-গভর্নেন্স, ফিনটেক, আইডেন্টিটি অ্যান্ড প্রাইভেসি, সাপ্লাই চেইন প্রোভেনেন্স, এডুটেক, হেলথটেক এবং প্রোটোটাইপ।

এই বৈশ্বিক প্রতিযোগিতায় মোট ১২টি দেশ অংশগ্রহণ করছে। দেশগুলো হচ্ছে- চীন, হংকং, ভিয়েতনাম, ফিলিপাইন, সংযুক্ত আরব আমিরাত, ইরান, ইন্দোনেশিয়া, নেদারল্যান্ড, নেপাল, মঙ্গোলিয়া, শ্রীলঙ্কা এবং বাংলাদেশ। ৫০ টিরও বেশি দল এতে অংশ নেবে। ইভেন্টটিতে যোগ দিতে https://ibcol2021.com/ এ ভিজিট করতে হবে।

এ বছর অন্যান্য আয়োজনের পাশাপাশি থাকছে মোট ৪টি সেমিনারের। এতে আলোচনার বিষয়গুলো হচ্ছে- সিবিডিসি এবং ক্রিপ্টোকারেন্সি, ই-গভর্নেন্স, আইডেন্টিটি অ্যান্ড প্রাইভেসি এবং ফিনটেক।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলসহ ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ এবং টেকনোহেভেন কোম্পানি লিমিটেড যৌথভাবে প্রথমবারের মতো দেশে ‘আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১’ আয়োজন করছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়