সাত বছরের মধ্যে প্রথমবারের মতো সুদহার বাড়াল নিউজিল্যান্ড

সাত বছরের মধ্যে প্রথমবারের মতো সুদহার বাড়াল নিউজিল্যান্ড
মূল্যস্ফীতির লাগাম টেনে ধরতে সাত বছরের মধ্যে প্রথমবারের মতো সুদহার বাড়াল নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক। আজ বুধবার রিজার্ভ ব্যাংক অব নিউজিল্যান্ড সুদের হার বাড়িয়ে শূন্য দশমিক ৫ শতাংশ করেছে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে ২০১৪ সালের জুলাই মাসে ঋণ গ্রহণের খরচ বাড়িয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। করোনাভাইরাস মহামারির প্রভাব থেকে অর্থনীতিকে রক্ষা করতে গত বছরের মার্চে মূল সুদহার রেকর্ড শূন্য দশমিক ২৫ শতাংশে নামানো হয়েছিল।

গত মাসে অর্থনীতিবিদেরা এ হার বাড়বে বলে প্রত্যাশা করেছিলেন। তবে করোনার ডেলটা ধরনের সংক্রমণ বাড়ায় এ পরিকল্পনা কিছুদিন স্থগিত রাখা হয়। এবার তা বাড়ানোর সিদ্ধান্ত এল। কেন্দ্রীয় ব্যাংক আরও জানিয়েছে, অর্থনৈতিক পুনরুদ্ধার অব্যাহত থাকায় প্রণোদনাব্যবস্থার কিছুটা বাদ দেওয়া হবে।

নিউজিল্যান্ড গত বছর মন্দা থেকে নিজেদের দ্রুত পুনরুদ্ধার করেছে। এর অন্যতম কারণ, তারা করোনভাইরাসকে নিয়ন্ত্রণ করতে পেরেছিল এবং অন্যান্য দেশের আগে তার অর্থনীতি পুনরায় চালু করতে সক্ষম হয়েছিল।

গত বছরের শুরুতে করোনার প্রাদুর্ভাব শুরু হয় বিশ্বে। বড় অর্থনীতিগুলো এই মহামারির প্রভাব থেকে নিজেদের অর্থনীতিকে রক্ষা করতে নীতিনির্ধারণী সুদের হার কমিয়ে দেয়। তবে এখনো খুব বেশি দেশ ঋণ গ্রহণের খরচের হার বাড়ায়নি। আগস্টে দক্ষিণ কোরিয়া সুদহার বাড়ায়। করোনাভাইরাস মহামারি শুরুর পর দক্ষিণ কোরিয়া ছিল প্রথম এশীয় অর্থনীতি, যারা সুদের হার বাড়ায়। ব্যাংক অব কোরিয়া নীতিনির্ধারণী সুদের হার রেকর্ড শূন্য দশমিক ৫০ শতাংশ থেকে বাড়িয়ে শূন্য দশমিক ৭৫ শতাংশ করে। গত মাসে চেক রিপাবলিকও সুদের হার বাড়ানোর ঘোষণা দিয়েছে। এবার দিল নিউজিল্যান্ড।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া