সাকিবকে কলকাতার অধিনায়ক করার পরামর্শ

সাকিবকে কলকাতার অধিনায়ক করার পরামর্শ
পেসার লোকি ফার্গুসন একাদশে নেই। চোটের কারণে বিশ্রামে আন্দ্রে রাসেল। পুরোদস্তুর অলরাউন্ডার হিসেবে সাকিব আল হাসানের জায়গা-ই প্রাপ্য।

কিন্তু কলকাতা নাইট রাইডার্স শিবিরে জায়গা হলো না সাকিবের। রাসেলের পরিবর্তে দলে সুযোগ পান টিম সাউদি। ফার্গুসনের জায়গায় টিম সেইফের্ট। প্রীতি জিনতার পাঞ্জাব কিংসের বিপক্ষে কলকাতার এমন একাদশ দেখে ভারতের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার আকাশ চোপড়া টুইট করেন, ‘সাকিব যদি একজন কিউই হতো...।’

আকাশ চোপড়া তার টুইটে বুঝিয়ে দেন, বাংলাদেশি না হয়ে সাকিব কিউই ক্রিকেটার হলে নিশ্চিতভাবেই একাদশে জায়গা পেতেন। শুক্রবার রাতে পাঞ্জাবের কাছে ম্যাচ হেরেছে কলকাতা। পরাজয়ে তাদের প্লে-অফ কঠিন হয়ে গেছে। সামনের ম্যাচগুলোতে জিততে না পারলে আইপিএলের দুইবারের চ্যাম্পিয়নরা শেষ চারেও উঠতে পারবে না।

দলকে ছন্দে ফেরাতে সাকিবের বিকল্প দেখেন না আকাশ চোপড়া। এজন্য নিয়মিত অধিনায়ক এউইন মরগ্যানকে বাদ দেওয়ার পক্ষে আকাশ। ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়কের বাজে ফর্মের কারণেই তাকে কলকাতার ‘টানা’ উচিত হবে না বলে মন্তব্য করেছেন তিনি।

চলতি আসরে দীনেশ কার্তিককে সরিয়ে কলকাতার অধিনায়ক করা হয় মরগ্যানকে। কিন্তু ব্যাট হাতে ম্যাচের পর ম্যাচ হতাশ করে যাচ্ছেন তিনি। দ্বিতীয় পর্বে পাঁচ ম্যাচে রান করেছেন মাত্র ১৭। এমন পারফরম্যান্সে একাদশে তার অন্তর্ভুক্তিই ‘বোঝা’ হিসেবে ঠেকছে।

এজন্য সাকিবকে অধিনায়ক করে একাদশে ফেরানোর পরামর্শ দিয়েছেন আকাশ। টুইটারে তিনি লিখেন, ‘হতাশাজনক সময়। হতাশাজনক ব্যবস্থা। বাকি ম্যাচগুলোতে সাকিবকে অধিনায়ক করার কথা কি কলকাতা ভাবতে পারে? মরগ্যানের বিরুদ্ধে কিছু নয়, কিন্তু যখন সে রান করতে পারছে না তখন কি এমন ভাবনা আনা যায় না। এমন সময় সেরা ক্রিকেটারের আসতেই পারে। সাকিব আপনাকে ব্যাটিংয়ের পাশাপাশি কয়েকটা ওভার বোলিং করে দিতে পারবে। ভাবনার বিষয় নয় কী?’

আইপিএলের শুরু থেকে অবশ্য সাকিব নিয়মিত খেলেছেন। তবে তার পারফরম্যান্স সন্তোষজনক ছিল না। তিন ম্যাচে করেন মাত্র ৩৮ রান, বল হাতে নিয়েছিলেন দুই উইকেট। এরপর দল থেকে বাদ পড়েন। তার জায়গায় আসা সুনিল নারিন বড় কিছু করতে না পারলেও কলকাতা ম্যাচ জেতায় সাকিবের দলে ফেরা হয়নি।

শিরোপার লড়াইয়ে থাকতে হলে কলকাতার জয়ের বিকল্প নেই। সাকিবকে ফিরিয়ে কলকাতা কি সেই অসাধ্য সাধন করতে পারবে? সময়ের কাছেই প্রশ্নটা তোলা থাক।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়