করোনা টিকাবিরোধী সব কন্টেন্ট মুছে ফেলবে ইউটিউব

করোনা টিকাবিরোধী সব কন্টেন্ট মুছে ফেলবে ইউটিউব
করোনা টিকাবিরোধী যাবতীয় প্রচরণা ও ভুয়া তথ্য বিষয়ক কন্টেন্ট মুছে ফেলবে অনলাইন ভিডিও শেয়ারিং মাধ্যম ইউটিউব।

বুধবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে সাইটটির কর্তৃপক্ষ।

বিবৃতিতে ইউটিউব কর্তৃপক্ষ বলেছে, যেসব করোনা টিকা বিভিন্ন দেশের নিয়ন্ত্রক সংস্থা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি প্রয়োজনে ব্যবহারের অনুমোদন দিয়েছে সেসব টিকার বিরুদ্ধে যাবতীয় অপপ্রচার ও ভূয়া তথ্য বিষয়ক ভিডিওগুলো মুছে ফেলা হবে।

পাশাপাশি, যেসব ইউটিউবার বা তাদের নিজেদের কিংবা অন্য কারো ইউটিউব চ্যানেলে টিকাবিরোধী প্রচার ও ভুয়া তথ্য সম্বলিত ভিডিও আপলোড করবেন, সেসব চ্যানেল ব্লক করা হবে বলেও সতর্ক করেছে কর্তৃপক্ষ।

ইউটিউব সাইটের এক মুখপাত্র কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে জানান, ২০২০ সাল থেকে এ পর্যন্ত আপলোড করা ১ লাখ ৩০ হাজার ভিডিও ইতোমধ্যে মুছে ফেলেছে ইউটিউব। করোনা টিকার অপপ্রচার সংশ্লিষ্ট ভিডিও ছিল সেগুলো।

পাশাপাশি, টিকা বিষয়ক অপপ্রচার চালানোর অভিযোগে ব্লক করা হয়েছে বেশ কয়েকজনের ইউটিউব চ্যানেল। এগুলোর মধ্যে বিখ্যাত মার্কিন চিকিৎসক জোসেফ মেরকোলা এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির বংশধর রবার্ট এফ কেনেডির চ্যানেলও আছে।

তবে ইউটিউবই প্রথম অনলাইন প্ল্যাটফর্ম নয়, যারা এই উদ্যোগ নিয়েছে। চলতি সেপ্টেম্বর মাসের প্রথম দিকে বিশ্বের সর্ববৃহৎ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক জানিয়েছে, করোনা টিকাবিরোধী যাবতীয় অপপ্রচার রুখতে নিজেদের পলিসি নতুন করে সাজাচ্ছে তারা।

বুধবারের বিবৃতিতে ইউটিউব কর্তৃপক্ষ বলেছে, ‘করোনা টিকা নিলে অটিজম, ক্যান্সারে আক্রান্ত হওয়া বা সন্তান জন্মদানের অক্ষম হয়ে পড়ে মানুষ- এ সংক্রান্ত যেসব ভিডিও যারা আপলোড করেছেন, সেগুলো মুছে ফেলা হচ্ছে।’

‘পাশাপাশি যেসব ইউটিউবার এসব ভিডিও আপলোড করেছিলেন, তাদরে সতর্ক করা হচ্ছে- যদি পরবর্তীতেও এ ধরনের ভিডিও আপলোড করা হয়, সেক্ষেত্রে তাদের চ্যানেল স্থায়ীভাবে ব্লক করে দেওয়া হবে।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়