ভারতে আন্তর্জাতিক ফ্লাইটে নিষেধাজ্ঞা বাড়ল ৩১ অক্টোবর পর্যন্ত

ভারতে আন্তর্জাতিক ফ্লাইটে নিষেধাজ্ঞা বাড়ল ৩১ অক্টোবর পর্যন্ত
ভারতে করোনা পরিস্থিতির বেশ উন্নতি হয়েছে। সংক্রমণ-প্রাণহানি কমে আসার পাশাপাশি দেশটিতে বেড়েছে সুস্থতার হার, কমেছে সক্রিয় রোগীও। তবে পরিস্থিতির অনেকটা নিয়ন্ত্রণে আসার পরও আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ আরও এক দফা বাড়িয়েছে ভারত।

আগামী ৩১ অক্টোবর পর্যন্ত সকল আন্তর্জাতিক ফ্লাইট বাতিলের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটি। এর আগে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি করা ছিল। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) নতুন করে সেই মেয়াদ আরও বাড়িয়েছে ভারতের ডিরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)।

তবে এয়ার বাবল চুক্তির আওতায় বাংলাদেশসহ কয়েকটি দেশের সঙ্গে দেশটির ফ্লাইট চলাচল অব্যাহত থাকবে। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে।

দেশটির সংবাদমাধ্যমগুলো বলছে, বর্তমানে ভারতের সঙ্গে ২৭টি দেশের এয়ার বাবল চুক্তি রয়েছে। প্রতিবেশী দেশ বাংলাদেশ ছাড়াও ব্রিটেন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) মতো কয়েকটি দেশ এই চুক্তির আওতায় রয়েছে। এক ধরনের সমঝোতার আওতায় এয়ার বাবল পদ্ধতি কাজ করে।

সংশ্লিষ্ট দুই দেশের পক্ষ থেকে আগত যাত্রীদের জন্য আরটি পিসিআর টেস্ট এবং হোম কোয়ারেন্টাইনের ব্যবস্থা রাখা হয়। ধারণা করা হচ্ছে- সংক্রমণ কমলেও কোভিড বিপর্যয়ের ঝুঁকি যতদিন না কমবে ততদিন এই এয়ার বাবল চুক্তি কার্যকর রাখা হবে।

ভারতে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর গত ২৩ মার্চ থেকে বন্ধ রয়েছে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ। তবে ২০২০ সালের মে মাস থেকে ‘বন্দে ভারত মিশন’-এর অধীনে বিশেষ আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু রয়েছে।

অবশ্য আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান পরিষেবা বন্ধ থাকলেও চালু থাকছে আন্তর্জাতিক পণ্য পরিবহণ ব্যবস্থা। তবে এই নিষেধাজ্ঞার মাঝেও বন্দে ভারত মিশনের মাধ্যমে কয়েক হাজার ভারতীয়কে বিভিন্ন দেশ থেকে ফিরিয়ে এনেছে ভারত সরকার।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া