পুঁজিবাজারে বিনিয়োগে ব্যাংকগুলোকে নতুন নির্দেশ

পুঁজিবাজারে বিনিয়োগে ব্যাংকগুলোকে নতুন নির্দেশ
পুঁজিবাজারকে চাঙ্গা করতে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি একের পর এক ইতিবাচক পদক্ষেপ নিচ্ছে। তারই ধারাবাহিকতায় সরকারও বিভিন্ন নীতি সহায়তা দিচ্ছে। এবার পুঁজিবাজারে ২০০ কোটি টাকার তহবিল গঠনে ব্যাংকগুলোকে বিনিয়োগের নতুন নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম এ সংক্রান্ত একটি চিঠিতে সই করেছেন। যা সকল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, সুকুকে বিনিয়োগে বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনায় গ্রিন সুকুকে বিনিয়োগের সুযোগ রেখে ২০২০ সালের ১০ ফ্রেবুয়ারি জারিকৃত আদেশে বেশ কিছু সংযোজন দেয়া হয়েছে।

প্রজ্ঞাপন অনুসারে, পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে গঠিত ২০০ কোটি টাকার তহবিলের সম্পূর্ণ অংশ (লভ্যতা অনুসারে) ন্যূনতম ৭০% সৌর বিদ্যুৎ, বায়ুশক্তি চালিত বিদ্যুৎ, জল বিদ্যুৎ, বায়োমাস ইত্যাদি নবায়নযোগ্য শক্তি প্রকল্পে বিনিয়োগের উদ্দেশ্যে বেসরকারি উদ্যোক্তা কর্তৃক ইস্যুকৃত তালিকাভুক্ত বা সাবস্ক্রিপশন ক্লোজিং-এর তারিখ হতে এক বছরের মধ্যে তালিকাভুক্ত হবে এরূপ ১০০% অ্যাসেট ব্যাকড গ্রিন সুকুক-এ বিনিয়োগ করা যাবে।

কোন ধরনের সুকুকে বিশেষ তহবিলের টাকা বিনিয়োগ করা যাবে, তার বৈশিষ্ট্য নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রজ্ঞাপন অনুসারে, Istisna Sukuk, Salam Sukuk ও Ijarah Sukuk এবং এই ৩ ধরনের সুকুকের সমন্বয়ে গঠিত হাইব্রিড সুকুকে এই অর্থ বিনিয়োগ করা যাবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত