যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার চায় ঢাকা

যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার চায় ঢাকা
বাংলাদেশে আরও বেশি বিনিয়োগের আমন্ত্রণ জানিয়ে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার প্রদানে যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার (২২ সেপ্টেম্বর) নিউইয়র্কে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান এবং ভুটান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কার মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ আহ্বান জানান।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে করোনা পরিস্থিতির সময়ও বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক অগ্রগতির কথা তুলে ধরেন শাহরিয়ার আলম।প্রতিমন্ত্রী বাংলাদেশ ও অন্যান্য জলবায়ু ঝুঁকিপূর্ণ দুর্বল দেশগুলোর জলবায়ু চ্যালেঞ্জ এবং এই চ্যালেঞ্জ মোকাবিলায় ঢাকার অগ্রণী ভূমিকার কথা বলেন।

বৈঠকে রোহিঙ্গা সংকটের বিষয়টিও উত্থাপিত হয়। তিনি যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে রোহিঙ্গাদের নিজ ভূখণ্ডে নিরাপদ, মর্যাদাপূর্ণ ও স্থায়ীভাবে প্রত্যাবর্তন নিশ্চিতে জরুরি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

শেরম্যান বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দীর্ঘদিনের সম্পর্কের কথা স্মরণ করেন এবং আগামী দিনে বাংলাদেশের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার আশ্বাস দেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ