এসডিজি লক্ষ্য পূরণে বাংলাদেশে প্রচুর বিনিয়োগ দরকার: বিএসইসি চেয়ারম্যান

এসডিজি লক্ষ্য পূরণে বাংলাদেশে প্রচুর বিনিয়োগ দরকার: বিএসইসি চেয়ারম্যান
সুইজারল্যান্ড বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। আমরা কখনোই আন্তর্জাতিক ঋণ পরিষোধে ব্যার্থ হইনি। এসডিজি লক্ষ্য পূরণে আমাদের প্রচুর বিনিয়োগ দরকার। এসব কারণে আজ আমরা এখানে এসেছি বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল- ইসলাম।

বুধবার (২২ সেপ্টেম্বর) সুইজারল্যান্ডে জেনেভায় অনুষ্ঠিত ‘ইনভেস্টর সামিট: বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটস’ শিরোনামে ‘রোড শো’র বক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন।

এদিনের রোড শো’তে আরও উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের ফাইন্যান্স ডিভিশনের সিনিয়র সচিব আবদুর রউফ তালুকদার, তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ, বেপজার নির্বাহী চেয়ারম্যান নজরুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য আলমগীর হোসেন ছাড়াও বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বে অংশ নিয়েছেন কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, নির্বাহী পরিচালক মোহাম্মদ সাইফুর রহমান ও মো. মাহবুবুল আলম, পরিচালক মাহমুদুল হক ও উপ-পরিচালক মোহাম্মদ রাশিদুল আলম।

বিএসইসি চেয়ারম্যান বলেন, বাংলাদেশ কৃষি পণ্য উৎপাদনে বিখ্যাত। দেশটির পণ্য রপ্তানির দিক থেকেও অনেক এগিয়েছে। আমরা অর্থনৈতিক উন্নতি করতে সর্বদা চেষ্টা করে যাচ্ছি। একসময় বাংলাদেশ খাদ্যের অভাব ছিলো। তবে বর্তমানে আমরাই বিদেশে রপ্তানি করতে সক্ষম হয়েছি।

তিনি বলেন, বাংলাদেশের রয়েছে ব্যাবসাবান্ধব সরকার। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় ব্যাবসায়ীদের সাহায্যে এগিয়ে আসে। এখানে বিদেশি বিনিয়োগকারীদের জন্য অনেক সুবিধা রয়েছে। বাংলাদেশে বিনিয়োগ করে সর্বোচ্চ মুনাফা অর্জন করা সম্ভব।

তিনি আরও বলেন, আমাদের দেশের ফার্মাসিটিক্যাল খাত খুব ভালো করছে। প্রচুর পরিমাণ ফার্মাসিটিক্যাল পণ্য বিদেশে রপ্তানি করা হয়। এছাড়া বিশ্বের মধ্যে পোশাক রপ্তানিতে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়।

এছাড়াও তিনি বলেন, সামনের দিনগুলোতে ভালো করতে বাংলাদেশের অবকাঠামো খাতে প্রচুর বিনিয়োগ প্রয়জন। এছাড়া স্বাস্থ্য, শিক্ষা এবং আইটি খাতেও বিনিয়োগ দরকার আমাদের। অপরদিকে হাইটেক ইন্ডাস্ট্রিতেও প্রচুর সম্ভাবনা রয়েছে। আমাদের লক্ষ্য পূরণের জন্য এসব বিনিয়োগ দরকার। সবকিছু বিবেচনায় বিনিয়োগের জন্য উত্তম জায়গা এখন বাংলাদেশ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ