বাংলাদেশে ‘ক্যাশ-ই’ চালু করবে টিএসএলসি অ্যালায়েন্স

বাংলাদেশে ‘ক্যাশ-ই’ চালু করবে টিএসএলসি অ্যালায়েন্স
ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান দ্য সোশ্যাল লোন কোম্পানি (টিএসএলসি) এবং অ্যালায়েন্স হোল্ডিংসের যৌথ উদ্যোগে বাংলাদেশে যাত্রা শুরু করতে যাচ্ছে ক্যাশ-ই। ডিজিটাল ক্রেডিট সল্যুশন প্ল্যাটফর্ম ক্যাশ-ই দেশের মধ্যবিত্তদের সাশ্রয়ী, সহজলভ্য ও ব্যতিক্রমধর্মী ঋণ সুবিধা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ।

ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং অন্যান্য ঋনপ্রদানকারী সংস্থার সাথে মিলে ক্যাশ-ই বাংলাদেশি গ্রাহকদের প্রযুক্তিভিত্তিক আর্থিক সহায়তা প্রদানে কাজ করবে। যার মধ্যে থাকবে ঋণ সুবিধা, আবেদনের অনুমোদন, নথিপত্র, বিতরণমূলক কার্যক্রম ইত্যাদি এবং এন্ড-টু-এন্ড এই সকল সেবা-সুবিধা পাওয়া যাবে একটি প্ল্যাটফর্মেই। এআই-এমএল ভিত্তিক এই প্ল্যাটফর্মটিতে দ্রুততম সময়ের মধ্যে ১৫ হাজার থেকে ৫০ হাজার টাকার স্বল্পমেয়াদী ব্যক্তিগত ঋণ পাওয়া যাবে এবং পরিশোধের সময় থাকবে ২ থেকে ১২ মাস পর্যন্ত। এসকল সুবিধার জন্যই ক্যাশ-ই দেশের সবচেয়ে সহজলভ্য অ্যাপ-ভিত্তিক ঋণ সুবিধা প্রদানকারী প্ল্যাটফর্ম।

এই যৌথ উদ্যোগ সম্পর্কে টিসিএলসি’র সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (গ্রুপ) দীপাক সালুজা বলেন, “ব্যাংক বা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের সুবিধা থেকে বঞ্চিত লক্ষ লক্ষ তরুণ কর্মজীবিদের আর্থিক সুবিধা প্রদানের লক্ষ্যেই ক্যাশ-ই প্রতিষ্ঠিত হয়। উদীয়মান ও সীমান্তবর্তী অঞ্চলগুলোতে সেবা প্রদানই আমাদের প্রধান উদ্দেশ্য।”

তিনি আরও বলেন, “অ্যালায়েন্স হোল্ডিংস-এর সাথে যৌথভাবে আমরা সততা সাথে সাশ্রয়ীভাবে বাংলাদেশের সাধারণ গ্রাহকদের আর্থিক সেবা প্রদানে সক্ষম হবো বলে আমি আশাবাদী।”

ক্যাশ-ই অ্যালায়েন্স এবং অ্যালায়েন্স হোল্ডিংসের চেয়ারম্যান জোহর রিজভী বলেন, “টিএসএলসি’র সাথে অংশীদারিত্ব স্থাপন করতে পেরে আমরা সত্যিই আনন্দিত। একত্রে মিলে আমরা চমৎকার একটি আর্থিক প্ল্যাটফর্ম গঠন করবো, যার মাধ্যমে দেশের মধ্যবিত্ত জনগোষ্ঠী আর্থিকভাবে স্বচ্ছল হবে এবং স্বাধীনভাবে মাথা উঁচু করে দাঁড়াতে পারবে। পাশাপাশি আমরা ঐসকল গ্রাহকদের সুবিধা প্রদান করব যারা ব্যাংক সুবিধা থেকে বঞ্চিত এবং এই ক্ষুদ্র ঋণ নিতে তাদের ঘরের বাইরেও যেতে হবে না।”

উল্লেখ্য, দ্য সোশ্যাল লোন কোম্পানি (টিএসএলসি) একটি এআই ভিত্তিক ঋণ প্রদানকারী ফুল-স্ট্যাক নিও ব্যাংক। বিশ্বের উদীয়মান ও সীমান্তবর্তী বাজারগুলোর ঋণ সুবিধাবঞ্চিত সাধারণ মানুষদের সাশ্রয়ী ও সহজলভ্য আর্থিক সেবা প্রদানই প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য।

টিএসএলসি যুগান্তকারী উন্নয়ন সাধন, অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার ও দ্রুত ঋণ-প্রদানের মাধ্যমে নিম্নবিত্ত-মধ্যবিত্তদের ক্ষমতায়নের অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি সুস্পষ্ট করে তুলতে বিশ্বব্যাপী সম্প্রসারণ করতে কাজ করছে।

২০১৬ সালে সিঙ্গাপুরে প্রতিষ্ঠা করা হয় টিসিএলসি এবং বর্তমানে ক্যাশ-ই হিসেবে ভারতে নিজেদের কার্যক্রম পরিচালনা করছে। প্রতিষ্ঠানটি গুগল পে, অ্যামাজন, মাস্টারকার্ড এবং এয়ারটেল-এর মতো বিশ্বব্যাপী স্বনামধন্য প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্ব স্থাপনের মাধ্যমে আর্থিক সেবা-সুবিধা প্রদান করে যাচ্ছে।

অপরদিকে অ্যালায়েন্স হোল্ডিংস লিমিটেড (এএইচএল) ১৯৯৮ সালে একটি নিবন্ধিত প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে যাত্রা শুরু করে। প্রতিষ্ঠানটি গ্রাহকদের আর্থিক সহায়তা প্রদান, কনটেইনার টার্মিনাল, পূর্বনির্মিত স্টিল বিল্ডিং নির্মাণ, লুব্রিকেন্টস, টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস বিষয়ক কাজ করে থাকে।

কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অর্থনীতিতে অবদান রাখাই অ্যালায়েন্স হোল্ডিংস-এর মূল উদ্দেশ্য। এটি একটি প্রগতিশীল ও লাভজনক প্রতিষ্ঠান। কর্মীদের ব্যক্তিগত ও পেশাগত সুবিধা প্রদান এবং গুণগত মানসম্পন্ন পণ্য সরবরাহের মাধ্যমে গ্রাহকদের আস্থা ও সুনাম অর্জন করেছে প্রতিষ্ঠানটি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন