বাংলাদেশের সমুদ্রবন্দর ব্যবহারে আগ্রহী নেপাল

বাংলাদেশের সমুদ্রবন্দর ব্যবহারে আগ্রহী নেপাল
বাংলাদেশের সমুদ্রবন্দর ব্যবহারে পুনরায় আগ্রহ প্রকাশ করেছে নেপাল। আন্তর্জাতিক পণ্য বাণিজ্যের ক্ষেত্রে কলকাতা বন্দর ব্যবহারে নানা জটিলতা থাকার কথা উল্লেখ করে ঢাকায় নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত বানশিধর মিশ্র জানান, বাংলাদেশের বন্দর ব্যবহার করতে আগ্রহী তাঁর দেশ।ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় ঢাকায় নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত বানশিধর মিশ্র এ কথা বলেন।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে এই সাক্ষাৎ হয়। এফবিসিসিআই এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানায়।

জলবিদ্যুৎ উৎপাদনে বিশ্বে ব্রাজিলের পর নেপালকে দ্বিতীয় শীর্ষ সম্ভাবনাময় দেশ হিসেবে উল্লেখ করেন রাষ্ট্রদূত। বলেন, জলবিদ্যুৎ ও পণ্য বাণিজ্যে বাংলাদেশ ও নেপালের বিপুল সম্ভাবনা রয়েছে। এই খাতে বাংলাদেশিদের উদ্যোক্তারাও বিনিয়োগ করতে পারেন। জটিল শর্তের কারণে উভয় দেশের পণ্য বাণিজ্য ব্যাহত হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

এফবিসিসিআইয়ের সহসভাপতি নেপালকে বাংলাদেশ থেকে আলু আমদানির আহ্বান জানান। এ ছাড়া বাংলাদেশে নেপালি অনেক শিক্ষার্থীর মেডিকেলে পড়ার বিষয়টি উল্লেখ করে তিনি সেই দেশে মেডিকেল কলেজ স্থাপনের সম্ভাবনা জানতে চান। জবাবে রাষ্ট্রদূত বলেন, কাঠমান্ডু ছাড়া অন্যান্য শহরে মেডিকেল কলেজ স্থাপনের সুযোগ রয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি