প্রথমবার দুই কোটি টাকা ভ্যাট দিল মাইক্রোসফট 

প্রথমবার দুই কোটি টাকা ভ্যাট দিল মাইক্রোসফট 
বিশ্বের অন্যতম টেক জায়ান্ট মাইক্রোসফট অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে প্রথমবারের মতো প্রায় ২ কোটি টাকা ভ্যাট দিয়েছে। গত জুলাইয়ে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে ব্যবসায় শনাক্তকরণ নম্বর (বিআইএন) নেওয়ার পর চলতি সেপ্টেম্বরে প্রথমবার তাদের সেবা বিক্রির বিপরীতে ভ্যাটের অর্থ সরকারি কোষাগারে জমা দিয়েছে। তবে ভ্যাটের রিটার্ন জমা দিতে সময় চেয়েছে প্রতিষ্ঠানটি।

এ ছাড়া অনাবাসিক প্রতিষ্ঠান হিসেবে ফেসবুক, গুগল ও আমাজন আগের মাসগুলোর মতো চলতি মাসেও ভ্যাট দিয়েছে। ফেসবুকের তিনটি সহযোগী প্রতিষ্ঠান ২ কোটি ৫৬ লাখ ১ হাজার ৬১৪ টাকা ভ্যাট দিয়েছে। তার মধ্যে ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড ২ কোটি ৫৫ লাখ ৫৯ হাজার ৮৪০, ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড ২৫ হাজার ৭০৯ এবং ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড ১৬ হাজার ৬৫ টাকা ভ্যাট দিয়েছে। এ ছাড়া বিশ্বের আরেক টেক জায়ান্ট গুগল এশিয়া প্যাসিফিক চলতি মাসে ১ কোটি ৭০ লাখ এবং বৈশ্বিক ই–কমার্স ও স্ট্রিমিং প্ল্যাটফর্ম আমাজন ৩৪ লাখ ৭১ হাজার ৮৪৬ টাকা ভ্যাট দিয়েছে।

অনাবাসিক কোম্পানিগুলো গত আগস্ট মাসে সেবা বা পণ্য বিক্রির বিপরীতে চলতি মাসে ভ্যাট দিয়েছে। এবিষয়ে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ুন কবির গণমাধ্যমে বলেন, ‘আমরা মাইক্রোসফটের কাছ থেকে প্রথমবারের মতো ভ্যাট পেয়েছি। তবে তারা রিটার্ন জমা দেওয়ার জন্য সময় চেয়ে অনুরোধ করেছে। আমরা তাদের সময়ও দিয়েছি। বাকি অনাবাসিক কোম্পানিগুলো নিয়মিতভাবে ভ্যাট দিয়েছে।’

সিঙ্গাপুরের ঠিকানা ব্যবহার করে মাইক্রোসফট রিজিওনাল সেলস পিটিই লিমিটেড গত জুলাইয়ে বিআইএন নিবন্ধন নেয়। মাইক্রোসফট বিজ্ঞাপন প্রচারের পাশাপাশি সফটওয়্যার ও অ্যাপস বিক্রি করে। এ ছাড়া ইয়াহুর কার্যক্রম মাইক্রোসফটের সঙ্গে যুক্ত। সে জন্য ইয়াহু যেসব সেবা দেয়, তার বিপরীতেও ভ্যাট দিতে হবে।

এর আগে মে মাসে গুগল ও আমাজন ভ্যাট নিবন্ধন নেয়। গুগল এশিয়া প্যাসিফিক পিটিই লিমিটেড নামে ভ্যাট নিবন্ধন নিয়েছে। ব্যবসার ধরন হিসেবে বলা হয়েছে সেবা। অন্যদিকে আমাজন নিবন্ধিত হয়েছে আমাজন ওয়েব সার্ভিসেস ইনকরপোরেশনের নামে। প্রতিষ্ঠানটি সেবাধর্মী ব্যবসা করবে।আমাজন যুক্তরাষ্ট্রের সিয়াটলের ঠিকানা ব্যবহার করেছে।

অনাবাসী প্রতিষ্ঠান হলেও এ দেশে গুগল ও আমাজনের পক্ষে ভ্যাট পরামর্শক হিসেবে কাজ করছে প্রাইসওয়াটারহাউসকুপারস বাংলাদেশ। প্রতিষ্ঠানটি গুগল ও আমাজনের পক্ষে ভ্যাট রিটার্ন তৈরিসহ ভ্যাট কর্তৃপক্ষের সঙ্গে সব ধরনের যোগাযোগ রক্ষায় সহায়তা করবে।

এ ছাড়া গত জুনে ফেসবুকের তিনটি প্রতিষ্ঠান তাদের আয়ারল্যান্ডের ঠিকানা ব্যবহার করে দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে বিআইএন নিবন্ধন নেয়। এ সময় গুগল ও আমাজনের মতো ফেসবুকও ব্যাংক হিসাব, ট্রেড লাইসেন্স ও আয়-ব্যয়ের হিসাবের তথ্য দিয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ