করোনার পরিস্থিতির পর পুনরায় বিমান চলাচল স্বাভাবিক করছে চীন

করোনার পরিস্থিতির পর পুনরায় বিমান চলাচল স্বাভাবিক করছে চীন
দেশে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় অভ্যন্তরীণ ফ্লাইটের ৪০ শতাংশই পুণরায় চালু করেছে চীন। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়া নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর থেকেই উহানে করোনার প্রকোপ দ্রুত ছড়িয়ে পড়ে। সে কারণে দেশজুড়ে কড়াকড়ি আরোপ করে চীন।

করোনার বিস্তাররোধে অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করা হয়। কিন্তু গত কয়েক মাস ধরে আপ্রাণ চেষ্টা চালিয়ে এই করোনা বিপর্যয় নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে চীন।

ইতোমধ্যেই উহান শহর থেকে লকডাউন তুলে নেওয়া হয়েছে। দেশজুড়ে কড়াকড়িও তুলে নেওয়া হচ্ছে। একই সঙ্গে অভ্যন্তরীণ ফ্লাইট আবারও চালু করা হয়েছে।

শিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, অভ্যন্তরীণ ফ্লাইটের অধিকাংশই দেশটির উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিমে পরিচালনা করা হচ্ছে। সেখানেই অধিকাংশ অভিবাসী শ্রমিকরা থাকে এবং বাণিজ্যিক এলাকা অবস্থিত।

চীনের বেসামরিক বিমান চলাচল সংস্থা বলছে, গত মার্চে প্রতিদিন গড়ে ৬ হাজার ৫৩৩ বেসামরিক বিমানের ফ্লাইট চালু ছিল। ফেব্রুয়ারিতে ফ্লাইটের সংখ্যা ২০ দশমিক ৫ শতাংশ কমিয়ে আনা হয়েছিল।

এপ্রিলে ১ হাজার ৯৭০টি ফ্লাইটে ৫৯ হাজারের বেশি কর্মীকে তাদের কর্মক্ষেত্রে ফিরিয়ে নেওয়া হবে বলে জানানো হয়েছে। দেশটিতে সাম্প্রতি সময়ে বিদেশি নাগরিকরাই বেশি করোনায় আক্রান্ত হচ্ছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া