সিএসই’র জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণ

নিউজ ডেস্ক, অর্থ সংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২১-০৯-১৪ ১৯:৪৪:৩৩, আপডেট: ২০২১-০৯-১৪ ১৯:৪৯:৪০

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) দুই দিন ব্যাপী জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করেছে। ইউনাইটেড নেশনস সাসটেইনেবল স্টক এক্সচেঞ্জ ইনিশিয়েটিভ (ইউএন এসএসই), ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি) এবং ক্লাইমেট ডিসক্লোজার স্ট্যান্ডার্ড বোর্ড (সিডিএসবি) এর সহযোগিতায় মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) এ প্রশিক্ষণ শুরু হয়।

ইউএন এসএসই, আইএফসি এবং সিডিএসবিকে ধন্যবাদ জানিয়ে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক জনাব মামুন-উর-রশিদ তার স্বাগত বক্তব্যে বলেন, অংশগ্রহণকারীরা এই প্রশিক্ষণ কর্মসূচী থেকে অনেক উপকৃত হবে। চিটাগাং স্টক এক্সচেঞ্জ (সিএসই) স্বীকৃতি দেয় যে এটি পুঁজিবাজারে স্থিতিশীলতা বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে এবং বাংলাদেশ সরকারের উন্নয়ন পরিকল্পনার সার্বিক লক্ষ্য অর্জনে কার্যকরভাবে অবদান রাখতে পারে একটি বিনিয়োগের পরিবেশ তৈরি করে যা তহবিল আকৃষ্ট করতে এবং টেকসই বিনিয়োগকে উৎসাহিত করতে সক্ষম।

তিনি বলেন, সিএসই জাতিসংঘের টেকসই স্টক এক্সচেঞ্জের (এসএসই) উদ্যোগের ৬২ তম পার্টনার এক্সচেঞ্জ এবং পুঁজিবাজারে কর্মক্ষমতা এবং স্বচ্ছতার টেকসইতা বৃদ্ধির বৈশ্বিক প্রচেষ্টার অংশ হিসেবে ২০১৭ সালে ১৭ জানুয়ারি বৈশ্বিক অংশীদারিত্বে যোগদানকারী প্রথম বাংলাদেশি স্টক এক্সচেঞ্জ। এই উদ্যোগে যোগদানের মাধ্যমে, সিএসই বাংলাদেশ পুঁজিবাজারে বাজারের আস্থা বাড়িয়ে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য জাতীয় অগ্রাধিকারে সক্রিয়ভাবে অবদান রেখে আরও টেকসই ভবিষ্যতের পথে নেতৃত্ব দিতে চায়।

প্রশিক্ষণে “জলবায়ু সংক্রান্ত আর্থিক প্রতিবেদন” এর ওপর টেকনিক্যাল পেপার উপস্থাপন করেন ইউএন এসএসই-এর সিনিয়র স্পেশালিস্ট-টিসিএফডি মিসেস টিফানি গ্রাবস্কি এবং সিডিএসবি-র সিনিয়র ম্যানেজার-টিসিএফডি টেকনিক্যাল ক্যাপাসিটি বিল্ডিং মিসেস ফিওনা কুইনলান।

আইএফসির সিনিয়র এশিয়া ইএসজি অ্যাডভাইজরি লিড মিসেস কেট লাজারাসও অনুষ্ঠানে বক্তব্য রাখেন। বিখ্যাত তালিকাভুক্ত কোম্পানির ৯২ জন কর্মকর্তা এবং সিএসইর টিআরইসি হোল্ডারদের সাথে সিএসই কর্মকর্তারা প্রশিক্ষণে উপস্থিত ছিলেন। অংশগ্রহণকারীদের মধ্যে, তালিকাভুক্ত কোম্পানির প্রতিনিধিরা প্রশ্ন-উত্তর সেশনে বাংলাদেশ সম্পর্কিত প্রাসঙ্গিক প্রশ্ন উত্থাপন করেন যা প্রশিক্ষকদের দ্বারা স্পষ্টভাবে ব্যাখ্যা করা হয়েছে এবং এটি একটি কার্যকর প্রশিক্ষণ।

স্টেকহোল্ডারদের বিশেষ করে তালিকাভুক্ত কোম্পানিগুলিকে জলবায়ু প্রকাশের উপর উচ্চমানের প্রশিক্ষণ প্রদান এবং জলবায়ু সংক্রান্ত আর্থিক প্রকাশ (টিসিএফডি) সুপারিশগুলির উপর টাস্কফোর্সের একটি সংক্ষিপ্ত বিবরণ প্রদানের জন্য এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। কোর্স শেষে প্রশিক্ষণ গ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হবে- যা তাদের পেশাদারী সদস্যপদ সহ প্রশিক্ষণকে অব্যাহত পেশাদার বিকাশের প্রয়োজনীয়তার অংশ হিসাবে ব্যবহার করতে সক্ষম করবে।

সিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা মোহাম্মদ শামসুর রহমান তার সমাপনী বক্তব্যে বলেন- এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণকারীরা কোম্পানি এবং তাদের শেয়ারহোল্ডারদের মধ্যে সম্পর্ককে নতুন করে গড়ে তোলার প্রচেষ্টায় নিজেদেরকে নেতা হিসেবে চিহ্নিত করেছে। পরিশেষে, তিনি সকল প্রশিক্ষক, আলোচক এবং অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান।

 

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।