আনোয়ার গ্রুপের চেয়ারম্যান হলেন মনোয়ার হোসেন

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২১-০৯-১৪ ১৫:৩৪:৫১

আনোয়ার গ্রুপের চেয়ারম্যান হলেন মনোয়ার হোসেন

ছবি: সংগৃহীত

দেশের বৃহৎ শিল্পগোষ্ঠী আনোয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মনোয়ার হোসেন।

গত ১৭ আগস্ট আনোয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা ও মনোয়ার হোসেনের বাবা আনোয়ার হোসেনের মৃত্যু হয়। বাবার পর তার স্থলাভিষিক্ত হয়েছেন তিনি।

চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হওয়ার আগে মনোয়ার হোসেন প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডিরেক্টরের দায়িত্বে ছিলেন বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানা গেছে।

আনোয়ার গ্রুপের ১৮৭ বছরের বাণিজ্যিক পরম্পরা থাকলেও ১৯৫২ সালে আনোয়ার হোসেনের উদ্যোগে পারিবারিক ব্যবসায় বৈচিত্র্য আনার মধ্য দিয়ে শুরু হয় প্রতিষ্ঠানটির নতুন পথচলা।

বর্তমানে প্রতিষ্ঠানটির টেক্সটাইল, নির্মাণ সামগ্রী, পলিমার,পাট, রিয়েল এস্টেট, ফার্নিচার ও হোম ডেকর, স্টিল, সিমেন্ট, সিমেন্ট শিট, ব্যাংক, ইন্স্যুরেন্স, এনবিএফআই, পুঁজি বাজার ও অটোমোবাইলসহ বিভিন্ন ব্যবসায় সংশ্লিষ্টতা রয়েছে।

বাংলাদেশে আনোয়ার গ্রুপ শিল্পোদ্যোক্তা হিসেবে বহু নতুন প্রতিষ্ঠান চালু করেছে। এর মধ্যে পলিয়েস্টার ফেব্রিক, পিটিএফই টেপ, জিআই ফিটিংস, ইউপিভিসি ফিটিংস, ইলেকট্রিকাল কেবল এবং সুপার এনামেল কপার ওয়্যার রয়েছে। দেশের প্রথম বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের যাত্রাও আনোয়ার গ্রুপের পৃষ্ঠপোষকতায় শুরু হয়।

আনোয়ার হোসেন ও বিবি আমেনার বড় ছেলে মনোয়ার হোসেন।

তিনি দার্জিলিংয়ের সেইন্ট পল’স স্কুলে পড়াশুনা করেছেন। পরবর্তীতে তিনি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নিউ হ্যাম্পশায়ার থেকে ১৯৯২ সালে বিবিএ সম্পন্ন করেন। ১৯৯৩ সালে মনোয়ার হোসেন পারিবারিক ব্যবসায় যুক্ত হন। ১৯৯৯ সালে সিটি ব্যাংকের ভাইস-চেয়ারম্যান নির্বাচিত হন তিনি।

বর্তমানে তিনি বাংলাদেশ ফিন্যান্সের চেয়ারম্যান, বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট, মধুমতি ব্যাংকের পরিচালক এবং বিডি সিকিউরিটিজ, বিডি ক্যাপিটাল হোল্ডিংস এবং সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানির স্পন্সসর প্রমোটার হিসেবে কাজ করছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।