অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য-বিনিয়োগ সংক্রান্ত চুক্তি ১৫ সেপ্টেম্বর

অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য-বিনিয়োগ সংক্রান্ত চুক্তি ১৫ সেপ্টেম্বর
অস্ট্রেলিয়ার সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ (সমঝোতা স্মারক) ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট (টিফা) চুক্তি সই করবে বাংলাদেশ। ১৫ সেপ্টেম্বর এই চুক্তি স্বাক্ষর হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার (১২ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর গুলশানে মোনাশ বিশ্ববিদ্যালয়ের অংশীদার ইউনিভার্সেল কলেজ বাংলাদেশের (ইউসিবি) ক্যাম্পাস উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসা-বাণিজ্য সব দিক থেকে আমরা এগিয়ে যাচ্ছি। এর আগেও আমরা অস্ট্রেলিয়া গিয়েছি, তার ধারাবাহিকতায় আমরা ১৫ তারিখ চুক্তি সই করছি। বাংলাদেশকে আমরা এগিয়ে নিতে চাই। বঙ্গবন্ধুর স্বপ্নের সেই বাংলাদেশ, যার জন্য আমরা যুদ্ধ করেছিলাম। আমরা সেই বাংলাদেশ চাই।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, আমাদের অনেক বড় স্বপ্ন। আগামীতে বিশ্বের প্রসিদ্ধ পাঁচটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সরাসরি শিক্ষাব্যবস্থা চালুর উদ্যোগ রয়েছে সরকারের। এ লক্ষ্যে আমরা বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যোগাযোগ করেছি।

গত ফেব্রুয়ারিতে টিফার কাঠামোগত খসড়া তৈরি হয়। এই চুক্তির ফলে অস্ট্রেলিয়ার বড় কোম্পানিগুলো বাংলাদেশে সহজে বিনিয়োগ করার সুযোগ পাবে। পাশাপাশি শুল্ক ও কোটামুক্ত সুবিধায় এদেশের তৈরি পোশাক, সিরামিক পণ্য, ওষুধ, চামড়াজাত পণ্যের রপ্তানি বাড়বে দেশটিতে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অস্ট্রেলিয়ান ব্যবসায়ীরা বাংলাদেশ থেকে এসব পণ্য আমদানি বাড়ানোর আগ্রহ প্রকাশ করেছেন। এছাড়া দেশটির উদ্যোক্তাদের জন্য পৃথক অর্থনৈতিক অঞ্চল দেওয়ার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। পাশাপাশি চুক্তির আওতায় অস্ট্রেলিয়ান উন্নত জাতের গাভী ও ষাঁড় আনার প্রস্তাব রয়েছে বাংলাদেশের।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি ছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী, অস্ট্রেলীয় রাষ্ট্রদূতসহ ইউসিবি সংশ্লিষ্টরা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ