এক মাসে ৫ হাজার ৬৪৫ কোটি টাকার এডিপি বাস্তবায়ন

এক মাসে ৫ হাজার ৬৪৫ কোটি টাকার এডিপি বাস্তবায়ন
চলতি অর্থবছরের (২০২১-২২) অর্থবছরের আগস্ট মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ২ দশমিক ৩৮ শতাংশ। টাকার অঙ্কে এর পরিমাণ ৫ হাজার ৬৪৫ কোটি ৬৬ লাখ টাকা। গত অর্থবছরের আগস্টে এর পরিমাণ ছিল ২ দশমিক ৩৮ শতাংশ বা ৫ হাজার ৯৭ কোটি ৭৯ লাখ টাকা। গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরে টাকার অঙ্কে এডিপি বাস্তবায়ন বেড়েছে।

চলতি অর্থবছরের (২০২১-২২) দুই মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ৩ দশমিক ৫২ শতাংশ। যা টাকার অঙ্কে প্রায় ৮ হাজার ৩৩৮ কোটি ৭৪ লাখ টাকা।

গত অর্থবছরে এ হার ছিল ৩ দশমিক ৮৯ শতাংশ। যা টাকার অঙ্কে ৮ হাজার ৩৫১ কোটি ৪৮ লাখ টাকা। চলতি অর্থবছরে ২ লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি টাকার এডিপি বাস্তবায়ন করছে সরকার।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সর্বশেষ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

এ প্রসঙ্গে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, বছরের শুরুতে উন্নয়ন প্রকল্পের বিভিন্ন কাজের টেন্ডার দেওয়া হয়। এই টেন্ডার প্রক্রিয়া হয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাজ পেতে কিছু দিন সময় লাগে। ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ পেয়ে বিল উঠানো শুরু করলেই এডিপি বাস্তবায়ন বাড়তে থাকে। এজন্য বছরের শুরুতে বাস্তবায়ন হার কম থাকলেও মাস বাড়ার সঙ্গে সঙ্গে এডিপি বাস্তবায়ন বাড়তে থাকে।

তিনি আরও বলেন, এডিপি বাস্তবায়ন নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। অর্থবছর শেষে প্রত্যাশা অনুযায়ী এডিপি বাস্তবায়ন হবে বলে আমি মনে করছি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ