পদ্মায় ধরা পড়লো বিলুপ্তপ্রায় ১১ কেজির ঢাই মাছ

পদ্মায় ধরা পড়লো বিলুপ্তপ্রায় ১১ কেজির ঢাই মাছ
বিলুপ্ত প্রজাতির বড় একটি ঢাই মাছ ধরা পড়েছে পদ্মা নদীতে। শনিবার (১১ সেপ্টেম্বর) সকালে গোয়ালন্দ উপজেলার পদ্মার নদীর দৌলতদিয়া এলাকায় রাম হলাদারের জালে বড় আকৃতির এ মাছটি ধরা পড়ে।

পরে স্থানীয় মৎস্য আড়তে মাছটি বিক্রির জন্য নিয়ে গেলে সেটির ওজন হয় ১১ কেজি। দৌলতদিয়া মৎস্য আড়ত থেকে ৩ হাজার ১০০ টাকা কেজি দরে দৌলতদিয়া ফেরিঘাটের মৎস্য ব্যবসায়ী মো. শাজাহান মিয়া ৩৪ হাজার ১০০ টাকা দিয়ে মাছটি কেনেন।

স্থানীয়রা জানান, পদ্মার ঘোলা পানিতে মূলত ঢাই মাছের আবাস থাকলেও বর্তমানে তা বিলুপ্তপ্রায়। আগের পদ্মার ‘ভরা যৌবনে’ প্রায়ই এই মাছ পাওয়া যেত। বর্তমানে মাঝেমধ্যে এর দেখা পাওয়া যায়।

দৌলতদিয়া ফেরিঘাটের শাকিল-সোহান মৎস্য দোকানের মাছ ব্যাবসায়ী মো. শাজাহান বলেন, প্রতিদিনের মতো দৌলতিদিয়া মৎস্য আড়তে মাছ কিনতে যাই। এ সময় বিলুপ্ত প্রজাতির ঢাই মাছ দেখে সর্বোচ্চ দামে মাছটি কিনি। দেশের বিভিন্ন ব্যক্তির সঙ্গে মোবাইলে যোগাযোগ করে মাছটি বিক্রির চেষ্টা করছি। প্রতি কেজিতে ১০০ টাকা লাভ পেলে মাছটি বিক্রি করে দেব।

রাজবাড়ীর জেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. রোকনুজ্জামান বলেন, ঢাই মাছ প্রায় বিলুপ্তির পথে। বর্তমানে পদ্মায় মাঝেমধ্যে ঢাই মাছ পাওয়া যাচ্ছে। মাছটি কীভাবে রক্ষা করা যায়, সেটি নিয়ে গবেষণা করা হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভরা মৌসুমে সবজির চড়া দাম
বগুড়ায় রেকর্ড পরিমাণ সরিষার চাষ
এবার রেকর্ড পরিমাণ ডিম ছেড়েছে মা ইলিশ
১০৫ কোটি টাকার খেজুর গুড় উৎপাদনের লক্ষ্য নাটোরে
বাসার ছাদে সবজি চাষের সহজ পদ্ধতি
প্রাণিসম্পদ খাতে বিনিয়োগের জন্য সরকারের নীতি অনেক সহায়ক
মুনাফা লোভীদের কারণে ইলিশের দাম বেশি
কৃষিকাজে সামাজিক মর্যাদা বেড়েছে
বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগ করতে চায় জাপান
এক কাতলা মাছের দাম ৩৮ হাজার টাকা