প্রবৃদ্ধির গতি কমেছে যুক্তরাজ্যে

প্রবৃদ্ধির গতি কমেছে যুক্তরাজ্যে
ধীর হয়ে গেছে যুক্তরাজ্যের অর্থনৈতিক পুনরুদ্ধারে গতি। জুলাই মাসে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে মাত্র শূন্য দশমিক ১ শতাংশ। যদিও পরপর ছয় মাস ইতিবাচক প্রবৃদ্ধি হয়েছে, তবে প্রবৃদ্ধির গতি কমছে প্রতি মাসেই। জুনে ১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছিল। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির জাতীয় পরিসংখ্যান ব্যুরো (ওএনএস) বলছে, যুক্তরাষ্ট্রের অর্থনীতি করোনা–পূর্ববর্তী অবস্থার চেয়ে এখনো ২ দশমিক ১ শতাংশ পিছিয়ে আছে। ওএনএস বলছে, ১৯ জুলাই থেকে সামাজিক দূরত্বের ওপর নিষেধাজ্ঞা শিথিল করার পর স্পোর্টস ক্লাব, বিনোদন পার্কের মানুষের যাতায়াত ও উৎসব পালনের উৎসাহ বেড়েছে।

ওএনএসের পরিসংখ্যানবিদ জোনাথন অ্যাথো বলেন, প্রবৃদ্ধি বেড়েছে মূলত তেল ও গ্যাসের কারণে। বিধিনিষেধ শিথিল হয়েছে। গাড়ি উৎপাদনও বেড়েছে। তবে জুলাই মাসে অনেক কোম্পানিই কর্মীর সংকটে পড়েছে। জুলাই মাসে সেবা খাতে অবস্থা অপরিবর্তিত ছিল, তবে নির্মাণ খাত টানা চতুর্থ মাসের মতো সংকুচিত হয়েছে। এখানে উৎপাদন কমেছে প্রায় ১ দশমিক ৬ শতাংশ। নির্মাণসামগ্রীর অভাবের কারণে এ খাত প্রভাবিত হয়েছে। দাম বেড়েছে, সেই সঙ্গে উৎপাদনের চাহিদা মেটাতে ব্যর্থ হয়েছে। ওএনএস জানিয়েছে, সামগ্রিকভাবে জুলাই পর্যন্ত তিন মাসে জিডিপি ৩ দশমিক ৬ শতাংশ বেড়েছে।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক প্রবৃদ্ধি হয় ৪ দশমিক ৮ শতাংশ। করোনার সংক্রমণ কমে আসায় এপ্রিল থেকেই শিথিল হতে থাকে যুক্তরাজ্যের বিধিনিষেধ। প্রথমে খুলে দেওয়া হয় নিত্যপ্রয়োজনীয় নয়, যেমন জিম, পারলারের মতো দোকানগুলো। মে মাসে খুলে দেওয়া হয় হোটেল-রেস্তোরাঁগুলো। আর এর সুফল দেখা গেছে অর্থনীতিতে। ভোক্তা ব্যয় বেড়েছে প্রত্যাশার চেয়ে বেশি। তবে আবার সেই পুনরুদ্ধারের গতি কিছুটা কমে এসেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া