বাংলাদেশ ব্যাংক এবং সাউথ বাংলা ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষর

বাংলাদেশ ব্যাংক এবং সাউথ বাংলা ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষর
অটোমেটেড চালান সিস্টেম (এসিএস) বাস্তবায়নে সাউথ বাংলা এগ্রিকালচার এন্ড কমার্স ব্যাংক লিমিটেড এবং বাংলাদেশ ব্যাংকের মধ্যে এক চুক্তি স্বাক্ষর হয়েছে। এ সেবার মাধ্যমে সাউথ বাংলা ব্যাংকের সকল শাখা ও উপশাখার মাধ্যমে অনলাইনে ভ্যাট, ট্যাক্স, পাসপোর্ট ফিসহ সরকারি রাজস্ব ও ফি পরিশোধ করা যাবে।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সাউথ বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোসলেহ্ উদ্দীন আহমেদ এবং বাংলাদেশ ব্যাংকের একাউন্টস এন্ড বাজেটিং ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক মো. ফোরকান হোসেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল। এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নুরুন নাহার, সাউথ বাংলা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক শফিউদ্দিন আহমেদ, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ব্যাংকিং অপারেন্স বিভাগের প্রধান এস. এম. ইকবাল মেহেদী, জনসংযোগ বিভাগের প্রধান মো. আসাদুল্লাহিল গালিবসহ উভয় প্রতিষ্ঠানের নির্বাহী ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এবিষয়ে সাউথ বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোসলেহ উদ্দীন আহমেদ বলেন, ডিজিটাল বাংলাদেশের এক নতুন অধ্যায় অটোমেটেড চালান সিস্টেম। করোনাকালীন পরিস্থিতির মধ্যে এ ধরনের ব্যবস্থা সত্যি এক যুগান্তকারী পদক্ষেপ। যা একদিকে সরকারের রাজস্ব বাড়াতে সাহায্য করবে, অন্যদিকে দুর্নীতি রোধ ও গ্রাহক ভোগান্তি কমাবে। আর এই অটোমেশন অবশ্যই মনিটরিংয়ে জোরালো ভূমিকা রাখবে।

প্রধান অতিথির বক্তব্যে আমহেদ জামাল বলেন, আগে সরকারি কয়েকটি ব্যাংক এই সেবা প্রদান করতো। এখন বেসরকারি ব্যাংক যুক্ত হওয়ায় কিছু লাভবান হওয়ার সুযোগ রয়েছে। একইসঙ্গে সেবা প্রদানের কিছু চ্যালেঞ্জ রয়েছে। এই অটোমেশন সিস্টেম অর্থমন্ত্রণালয়ের চেষ্টায় স্থাপন করা সম্ভব হয়েছে, বাংলাদেশ ব্যাংক সরকারের হয়ে এই কার্যক্রমকে এগিয়ে নিচ্ছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন