আফগানিস্তান ছাড়ার অনুমতি পেল বিদেশিরা

আফগানিস্তান ছাড়ার অনুমতি পেল বিদেশিরা
বিদেশি নাগরিকদের আফগানিস্তান ছাড়ার ব্যাপারে রাজি হয়েছে তালেবান সরকার। তালেবানের সম্মতির পর আফগানিস্তানে থাকা দুই শতাধিক আমেরিকান এবং অন্য বিদেশি নাগরিকের বৃহস্পতিবার কাবুল থেকে চার্টার ফ্লাইটে আফগানিস্তান ছাড়ার কথা রয়েছে। যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। খবর ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের।

তালেবান গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার পর এই প্রথম আন্তর্জাতিক ফ্লাইটে চেপে বসবেন এসব বিদেশি। তালেবান ক্ষমতায় আসার পর এর আগে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বিশৃঙ্খল এক উদ্ধার কার্যক্রমের মাধ্যমে বিদেশি ও তাদের আফগান সহযোগী মিলিয়ে মোট ১ লাখ ২৪ হাজার মানুষকে কাবুল থেকে উদ্ধার করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে মার্কিন ওই কর্মকর্তা জানিয়েছেন, আফগানিস্তান বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদ আটকে পড়া বিদেশিদের দেশত্যাগের অনুমতি দেওয়ার জন্য তালেবানকে চাপ দিয়ে যাচ্ছিলেন।

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই-শরীফে কয়েকদিন ধরে আটকে থাকা লোকদের মধ্যে যুক্তরাষ্ট্রের এসব বেসামরিক নাগরিক এবং অন্যান্য দেশের নাগরিকরা ছিলেন কিনা তা বলতে পারেননি মার্কিন ওই কর্মকর্তা। কারণ এর আগে তাদের ব্যক্তিগত চার্টার ফ্লাইট আফগানিস্তানে ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি।

অন্তর্ভূক্তিমূলক সরকার গঠনে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রত্যাশাকে ম্লান করে তালেবান মূলত সন্দেহভাজন সন্ত্রাসী ও জাতিগত পশতুনদের নিয়ে পুরুষ-সর্বস্ব একটি অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণার দুইদিন পর এই পদক্ষেপ নেওয়া হলো। তালেবান শুধু তাদের কট্টরপন্থি নেতাদের নিয়ে এই সরকার গঠনের পর হতাশা প্রকাশ করেছে পশ্চিমা রাষ্ট্রগুলো।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া